• শুক্রবার, ২২ নভেম্বর ২০১৯, ৭ অগ্রহায়ণ ১৪২৬  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

কবি ও সাহিত্যিক জাকির আবু জাফরের জন্মদিন আজ

  সাহিত্য ডেস্ক

০১ জুলাই ২০১৯, ০৯:২১
কবি জাকির আবু জাফর
কবি জাকির আবু জাফর (ছবি : সংগৃহীত)

নব্বইয়ের দশকের সাড়া জাগানো আধুনিক বাংলা সাহিত্যের শক্তিমান কবিদের মধ্যে অন্যতম কবি জাকির আবু জাফর। সাহিত্যের বিভিন্ন শাখায় তাঁর পদচারণা। তিনি টেলিভিশনে চমৎকার উপস্থাপনা ও দারুন আবৃত্তির জন্যও জনপ্রিয়। কবিতা ছাড়াও তিনি একাধারে প্রবন্ধ, ছড়া, কথাসাহিত্য ও গান লেখার ক্ষেত্রে তাঁর উচ্চকিত মেধার স্বাক্ষর রেখে চলেছেন। কবিতা ও কথাসাহিত্য সব মিলিয়ে প্রায় ৪৫টির মতো গ্রন্থের রচয়িতা তিনি। তুমুলভাবে এখনও লিখে যাচ্ছেন তিনি। কাজের স্বীকৃতি হিসেবে তিনি পেয়েছেন বহু পুরস্কার ও সন্মাননা পদক।

আজ সোমবার (১ জুলাই) তার ৪৮তম জন্মদিন। স্বাধীনতার বছর ১৯৭১ সালের পহেলা জুলাই ফেনীর সোনাগাজী উপজেলার দক্ষিণ পূর্ব চর চান্দিয়া গ্রামে জন্মগ্রহণ করেন জাকির আবু জাফর। তাঁর পিতার নাম মুহাম্মদ ওবায়দুল হক ও মাতার নাম সালেহা খাতুন।

গ্রামেই শিক্ষাজীবন শুরু করেন। প্রাথমিক, মাধ্যমকি ও উচ্চ মাধ্যমিক গ্রামে শেষ করে পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিষয়ে বিএ অনার্স ও এমএসএস সম্পন্ন করেন। বর্তমানে দেশের প্রথম সারির জাতীয় দৈনিক নয়াদিগন্তের সাহিত্য সম্পাদক হিসেবে কর্মরত।

কিশোরকাল থেকে সাহিত্য অঙ্গনে কাজ করছেন এই কবি ও কথাসাহিত্যিক। তাঁর প্রকাশিত গ্রন্থের সংখ্যা ৪৫টি। উল্লেখযোগ্য গ্রন্থগুলো হলো-

কাব্যগ্রন্থ : চোখের আড়াল অথচ দৃষ্টির সান্নিধ্যে (২০১৯), চোখের মতো আশ্চর্য আয়না (২০১৭), আরো একটি উৎসবের গান (২০১৬), ব্যক্তিগত জোছনার বিজ্ঞাপন (২০১৫), বাছাই কবিতা (২০১৪), প্রকৃতি ও প্রেমের কবিতা (২০১৩), নির্বাচিত ১০০ কবিতা (২০১৩), মেঘের মানচিত্র অথবা বনান্তরের দিন (২০১১), অজস্র বর্ষণে চিরদিন (২০১০), তোমার সমস্ত গোপন (২০০৯), রোদের ও আছে অন্ধকার (২০০৮), নির্বাচিত কবিতা (২০০৮), তোমাকে ভিজিয়ে দেব চাঁদের বৃষ্টিতে (২০০৭), রাত ও রৌদ্র(২০০৬), বৃষ্টির বৃত্তান্ত শোনে রাতের আকাশ (২০০৫), মুখোমুখি আজীবন (২০০৪), নন্দিত বেদনা (১৯৯৮) ও কালের সমুদ্র (১৯৯৭)।

গীতি কবিতা : ভাঙো বাঁশি এই নিরালা (২০০২)। প্রবন্ধ গ্রন্থ : সৃষ্টিশীল মানুষের ভুবন (২০১৯)

ছড়াগ্রন্থ : একটি দুপুর নিঝুম দুপুর (২০১৯), যখন আমি একলা থাকি (২০১৪), ইচ্ছে রাজার ঘোড়ক (২০১০), বনের পাখি মনের পাখি (২০০৭), জোনাকি আগুন (২০০৭), দুষ্ট ছেলে (২০০৬), লাল নীল প্রজাপতি (২০০৫), এক রাখালের গল্প (২০০৫), ফুলে ফুলে দুলে দুলে (২০০০), দোয়েল পাখির গান (২০০০) ও চাঁদের ভেলা (১৯৯৭)।

উপন্যাস : জোসনারা সারারাত (২০০১)। কিশোর উপন্যাস : আট চোখের দুরন্তপনা (২০১২), রহস্য পাহাড় (২০০৮), আকাশের ওপারে আকাশ (২০০৫), রাত্রি ভয়ংকর।

কিশোর গল্প : পাতার বাশিঁওয়ালা (২০০৯) ও চাঁদ (২০০৮)। সংকলন : নির্বাচিত কিশোর সংকলন (২০১৩)। সম্পাদনা : আহা ফিলিস্তিন(২০১৫) ও রোহিঙ্গা রক্তের নদী (২০১৭)

আন্তর্জাতিক বাঙ্গালি সাহিত্য সম্মেলনের সর্বোচ্চ সম্মাননা ‘বাংলা সাহিত্য স্বর্ণ পদক-১৪২৫’ সহ সুপরিচিত এই কবি পেয়েছেন বহু পুরস্কার ও সন্মাননা পদক। জন্মদিন উপলক্ষে কবির রাজধানী বনশ্রীর বাসায় আজ সন্ধ্যায় কবি-সাহিত্যিকদের বিশেষ আনন্দ আড্ডার আয়োজন করা হয়েছে।

ওডি/এএস

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড