• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

কবিতা : তারে আমি চোখে দেখিনি

  ফজলে রাব্বী

২২ জুন ২০১৯, ১৫:৫৫
কবিতা
ছবি : প্রতীকী

ক্যাপিটালিস্ট এক মেয়ে এসে বলেছিল, ভালোবাসি। আমি তাকে বলে দিয়েছি, তোমার শরীরে পুঁজিবাদের গন্ধ পাই আমি, জানো তো? ভালোবাসায় লাভ-ক্ষতির হিসাব চলে না।

কমিউনিস্ট এক ললনা এসে বলেছিল, ভালোবাসবো আধাআধি। আমি তাকে বলে দিয়েছি, তুমি সাম্যের নামে মতবাদ চাপাও নারী। ভালবাসায় তো কপটতা থাকতে নেই, তাই না?

প্রতিযোগী এক মেয়ে এসে বলেছিল, আমার চেয়ে ভাল পাবে না কখনো। বলেছিলাম, ‘ভালোবাসা যেখানে গভীর নত হওয়াটা সেখানে গৌরবের।’ নত হতে পারবে তো? ভেবে নিও একবিন্দু।

মাথায় আর্মি টুপি পরা এক রূপবতী নারী এসে বলেছিল, চলুন প্রেম করি। তাকে বলে দিয়েছি, তোমাকে দেখলেই হিটলার, মুসোলিনী আর জোসেফ স্ট্যালিনদের কথা মনে পরবে আমার। আতঙ্ক তো প্রেমের জন্ম দেয় না, আমি আতঙ্কিত।

তারপর এক স্বল্প বসনা যুবতী মেয়ে এসে বলল , চলো প্রেম যমুনায় ডুব দেই। বললাম, তোমার শরীরে তো যৌনতা ছাড়া কিছুই দেখি না, আমি তো মায়ার কাঙ্গাল।

এরপর কাজল চোখের এক শ্যামা সুন্দরী এসে বলল , হাত ধরবেন? ভরা পূর্ণিমার রাতে ডিঙি নৌকায় সাত সাগর পাড়ি দেবো! স্মিত হেসে বললাম, তুমি বাস্তবতা বিবর্জিত এক দেবী, আমি খুব বেশি বাস্তববাদী। চলার পথটাই যে সমান্তরাল! মিলবো কি করে?

সবশেষে বিরক্ত হয়ে ঈশ্বর জানতে চাইলেন আমার চাওয়া। বললাম, তারে আমি চোখে দেখিনি, তবু তার অস্তিত্বের গন্ধ পাই, আমি তারে পাওয়ার আশাতেই সুখের ঘুম ঘুমাই।

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড