• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

কবি নির্মলেন্দু গুণের ৭৫তম জন্মদিন আজ

  সাহিত্য ডেস্ক

২১ জুন ২০১৯, ০৫:০৬
নির্মলেন্দু গুণ
কবি নির্মলেন্দু গুণ। (ছবি : সংগৃহীত)

বাংলা সাহিত্যে কাব্য ভুবনের অনন্য এক কবির নাম নির্মলেন্দু গুণ। শুক্রবার (২১ জুন) নন্দিত এই কবির ৭৫তম জন্ম বার্ষিকী। ১৯৪৫ সালে আজকের এই দিনে নেত্রকোনা জেলার বারহাট্টা থানার কাশবন গ্রামে জন্মগ্রহণ করেন তিনি।

বাংলাদেশের স্বাধীনতা পূর্ব এবং স্বাধীনতা পরবর্তী সময়ে বাংলা ভাষায় রচিত কবিতাগুলোর প্রধান দিকপালদের মধ্যে একজন কবি এই নির্মলেন্দু গুণ। বাংলাদেশের স্বাধীনতা, প্রেম-বিরহ, শ্রেণীসংগ্রাম, জীবন-প্রকৃতি আর স্বপ্ন দেখার অলীক ঘোর হচ্ছে তার কবিতার প্রাণশক্তি। যদিও গুণী এই কবির জন্মদিন উপলক্ষে নেই কোনো আনুষ্ঠানিকতা কিংবা আয়োজন।

কবি নির্মলেন্দু গুণ কবিতার পাশাপাশি লিখেছেন অসংখ্য গল্প এবং ভ্রমণ সাহিত্য। তার প্রকাশিত কাব্যগ্রন্থগুলোর মধ্যে অন্যতম হলো- 'প্রেমাংশুর রক্ত চাই', 'অমীমাংসিত রমণী', 'কবিতা', 'দীর্ঘ দিবস দীর্ঘ রজনী', 'তার আগে চাই সমাজতন্ত্র', 'বাংলার মাটি বাংলার জল', 'চিরকালের বাঁশি', 'দূর হ দুঃশাসন', 'দুঃখ করো না, বাঁচো', 'প্রিয় নারী হারানো কবিতা', 'আনন্দ উদ্যান', 'পঞ্চাশ সহস্র বর্ষ', 'শিয়রে বাংলাদেশ', 'ইয়াহিয়াকাল', 'আমি সময়কে জন্মাতে দেখেছি', 'বাৎস্যায়ন', 'রক্ষা করো ভৈরব'সহ ইত্যাদি।

আরও পড়ুন :- দ্রোহ ও প্রেমের কবি রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহ

তাছাড়া 'আপন দলের মানুষ' শিরোনামেও রয়েছে জনপ্রিয় একটি গল্পগ্রন্থ তার। একই সঙ্গে গুণী এই কবির অসংখ্য রচনা এই বাংলা সাহিত্যে অনাবদ্ধ ভূমিকা পালন করে যাচ্ছে বলে দাবি দেশের কাব্য প্রেমীদের।

ওডি/কেএইচআর

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড