• সোমবার, ১৭ জুন ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন

শুভ জন্মদিন গীতিকবিতার ‘ভোরের পাখি’

  সাহিত্য ডেস্ক ২১ মে ২০১৯, ০৯:২২

ছবি
ছবি : গীতিকবিতার ‘ভোরের পাখি’ বিহারীলাল চক্রবর্তী

বাংলা কবিতার বিবর্তন সেই আদিযুগ থেকে। সেই বিবর্তনের ধারার একটি নাম গীতিকবিতা। আধুনিক বাংলা গীতিকবিতার স্রষ্টা বলা হয় বিহারীলাল চক্রবর্তী। রবীন্দ্রনাথ ঠাকুর যাকে এই ধারার ‘ভোরের পাখি’ বলে আখ্যায়িত করেছেন। আজ এই মানুষটির জন্মদিন।

তিনি ১৮৩৫ সালের ২১ মে কলকাতার নিমতলায় জন্মগ্রহণ করেন। তার বাবার নাম দীননাথ চক্রবর্তী। মাত্র চার বছর বয়সেই বিহারীলাল মাহারা হন। গৃহেই তিনি সংস্কৃত, ইংরেজি ও বাংলা সাহিত্যের জ্ঞান অর্জন করেন। পরে তিন বছর সংস্কৃত কলেজে লেখাপড়া করেন। গীতিকবিতার ক্ষেত্রে রবীন্দ্রনাথের গুরু হিসেবে খ্যাত বিহারীলালের কবিতায় প্রথম বিশুদ্ধভাবে ব্যক্তিগত অনুভূতি ও গীতোচ্ছ্বাস প্রকাশিত হয়। 

বিহারীলাল অল্পকালের ভিতরে বাংলা কবিতার প্রচলিত ধারার পরিবর্তন ঘটিয়ে নিবিড় অনুভূতি প্রকাশের মাধ্যমে গীতিকবিতার ধারা চালু করেন। এ বিষয়ে তিনি সংস্কৃত ও ইংরেজি সাহিত্যের মাধ্যমে গভীরভাবে প্রভাবিত হন। তার কবিতায় ভাবের আধিক্যকে খুব বেশি গুরুত্ব দিয়েছেন। প্রকৃতি ও প্রেম, সংগীতের উপস্থিতি, সহজ-সরল ভাষা বিহারীলালের কবিতাকে দিয়েছে আলাদাধারার এক বৈশিষ্ট্য।

এই গীতিকবিতার স্রষ্টা কাব্যচর্চার পাশাপাশি পত্রিকা সম্পাদনাও করতেন। তার হতেই সম্পাদিত হয়েছে সাহিত্য পত্রিকা পূর্ণিমা, সাহিত্য সংক্রান্তি, অবোধ বন্ধু ইত্যাদি। বিহারীলালের সব কাব্যই বিশুদ্ধ গীতিকাব্য। মনোবীণার নিভৃত ঝংকারে এগুলোর সৃষ্টি। বাঙালি কবি মানসের বহির্মুখী দৃষ্টিকে অন্তর্মুখী করার ক্ষেত্রে তার অবদান অনস্বীকার্য। তিনি ১৮৯৪ সালের ২৪ মে  কলকাতায় মৃত্যুবরণ করেন।

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড