• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

তানজিনা আক্তার মানসুরার তিনটি কবিতা

  তানজিনা আক্তার মানসুরা

২৯ এপ্রিল ২০১৯, ০৯:৪৬
কবিতা
ছবি : প্রতীকী

এমন হতো

এমন যদি প্রেমিক হতো আমার আকাশে জ্যোৎস্না বিলাতো তাকিয়ে থাকতাম অপলক, অকারণের কারণ হতাম প্রেমিকের ছন্দ হতাম নাকে না হয় দিতাম ‘নাবালক নোলক’! এমন যদি রঙিন আকাশ হতো মেঘের কণা উড়ে বেড়াতো পাখিরা গাইতো সুখের গান, আমিও ডানাহীন পাখির মতো নিষ্প্রাণ স্বপ্ন উড়ে বেড়াতো না হয় থাকতাম আহত শালিকের ভান!

এমন যদি বাগান হতো ফুলগুলো সুভাষ ছড়াতো রজনীগন্ধার ঘ্রাণে যেন প্রাণ, ভ্রমর এসে ছুঁয়ে যেতো সন্ধ্যামালতী মালা হতো ভালোবাসা হতো না যেন ম্লান! যদি সন্ধ্যার জোনাক হতো মিটিমিটি আলো ছড়াতো কুড়িয়ে নিতো যেন কত সুর, মধ্যরাতে ভুতুমের ডাক কিংবা বোবাকান্নার আঘাত ঘোর কাটতো ঘুম ভাঙা ভোর!

একান্ত ‘প্রিয়’

জানো প্রিয়? প্রেমেরই প্রেম নেই সেখানে স্বপ্ন তো অদৃশ্য চোরাবালি, তোমার হাতের চিকচিকে আঙুলের ভাজেই সতেজ স্বপ্ন কৃষ্ণকলি! তাই.... আমি নিয়মের বাইরে গিয়েই আকাশকে ভালোবেসেছি, বিশ্বাস করো স্বপ্নকে মেঘ ভেবে উড়িয়ে দিয়েছি! তোমার সাথে হাজার ক্রোশ হাঁটলেও ওই ছেড়ে যাওয়ার মুহূর্তের আফসোস, মন অতৃপ্ত; অনুরাগের বাণী পাঠ করে দেয় অভিমানে, ক্ষণিক পর মৃদু হাসি প্রেম রাজ্যে ঢিল ছুড়ে; আমি নির্বাক-নিশ্চুপ সময় সে তো আরেক মরুভূমি, প্রাণহীন হিমশীতল!

তোমার ওই চোখে চোখের সঙ্গমে খুঁজে ফিরি আমার মন, হারিয়েছি; দু’হাত বাড়িয়েছি; ভাবনাগুলো বিকৃত মস্তিষ্কের বিক্ষিপ্ত! তোমার এলোমেলো চুলের ভাজে আর যত প্রেম; ছুঁয়ে দিই? তোমার ওই মন রাজ্যে আমার যত অজুহাত; কেড়ে নিই? সাংঘাতিক আমি ভালোবাসি আমি খুব চাইছি আমার হয়ে যাও। আমারই রয়ে যাও.. একান্ত আমার.........

নীলাভ্র আমার আজ বৃষ্টি ভাল্লাগেনা ভাল্লাগে তোর হাসি মুখ, আমার আজ প্রেম ভাল্লাগেনা তোর মাঝেই আমার চির সুখ! তুই যে আমার ভিতরের জ্বর বাহিরের হাসি মুখ, তুই যে আমার মনের বেদন না পাওয়া এক 'অসুখ'! তোর নামে রাতজাগা সকালে দেখি সূর্যের হাসি, বেখেয়ালি মন তোর মাঝে সারাক্ষণ ; আনমনে বলে তোকেই ভালোবাসি!

অতঃপর...

ভালো থাকুক তোমার আকাশ ভালো থাকুক তোমার যত স্বপ্ন, তোমার বৃষ্টিতেই ভিজবো আমি তোমার চাঁদে থাকবো মগ্ন।

ওডি/এসএন

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড