• শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন

পাবনায় জাতীয় নজরুল সম্মেলন ও জেলা বইমেলার উদ্বোধন

  পাবনা প্রতিনিধি

২৭ এপ্রিল ২০১৯, ১১:২৭
ছবি
ছবি : জাতীয় নজরুল সম্মেলন ও জেলা বইমেলা উদ্বোধনের অনুষ্ঠান

বর্ণাঢ্য আয়োজনের মাধ্যমে পাবনায় নজরুল ইন্সটিটিউট ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে গত শুক্রবার (২৬ এপ্রিল) থেকে তিন দিন ব্যাপী জাতীয় নজরুল সম্মেলন ও আট দিন ব্যাপী জেলা বইমেলা শুরু হয়েছে। জেলা প্রশাসনের সহযোগিতায় সকাল ১১টায় সরকারি এডওয়ার্ড কলেজ মাঠে নজরুল সম্মেলন ও বইমেলার উদ্বোধন করেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড.বিশ্বজিৎ ঘোষ।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. আবু হেনা মোস্তফা কামাল এনডিসি। সম্মেলন উপলক্ষে সকাল ১০টায় একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয় এবং র‌্যালিটি শহর প্রদক্ষিণ শেষে সরকারি এডওয়ার্ড কলেজ মাঠে গিয়ে শেষ হয়।

জেলা প্রশাসক মো: জসিম উদ্দিনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন নজরুল ইন্সটিটিউটের নির্বাহী পরিচালক(অতি:সচিব)আব্দুর রাজ্জাক ভুঞা, জাতীয় গ্রন্থাগারের পরিচালক(যুগ্ম সচিব) মো: শুওকত আলী, সরকারি এডওয়ার্ড কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. হুমায়ন কবির মজুমদার, পাবনার ভারপ্রাপ্ত পুলিশ সুপার গৌতম কুমার বিশ্বাস, পাবনার অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) শাফিউল ইসলাম, বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক মোহাম্মদ কামরুজ্জামান।

স্বাগত বক্তব্য দেন কবি নজরুল ইন্সটিটিউটের সচিব ও প্রকল্প পরিচালক (উপসচিব) মো: আব্দুর রহিম। সম্মেলন উপলক্ষে ৫দিন ব্যাপী নজরুল সঙ্গীত প্রশিক্ষণ, নজরুলের জীবনী ভিত্তিক তথ্যচিত্র প্রদর্শনী, আলোচনা সভা, ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) শাহেদ পারভেজ জেলা পরিষদের সাবেক প্রশাসক এম সাইদুল হক চুন্নু, কবি মাকিদ হায়দার, নজরুল সংগীতের শিল্পী সাদিয়া আফরিন মল্লিক, পাবনা প্রেসক্লাবের সভাপতি প্রফেসর শিবজিত নাগ, সিনিয়র সহসভাপতি আখতারুজ্জামান আখতার, সংবাদপত্র পরিষদের সভাপতি আব্দুল মতীন খান প্রমুখ।

নজরুলের অপ্রচলিত গানের সুর সংগ্রহ, স্বরলিপি প্রণয়ন, সংরক্ষণ, প্রচার এবং নবীন প্রজন্মকে উদ্বুদ্ধকরণ’প্রকল্পের আওতায় ২৬ থেকে ২৮ এপ্রিল পাবনা সরকারি এডওয়ার্ড কলেজ মাঠে জাতীয় নজরুল সম্মেলন চলবে। সম্মেলনের পাশাপাশি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে একই ভেন্যুতে বই মেলা চলবে ৩ মে পর্যন্ত। মেলা চলবে সকাল ১০ টা হতে রাত ৯ টা পর্যন্ত। মেলায় ৩৪ টি স্টল স্থান পেয়েছে।

সম্মেলন ও বইমেলায় নজরুল সঙ্গীত প্রশিক্ষণ, নজরুলের জীবন ভিত্তিক তথ্যচিত্র প্রদর্শনী, আলোচনা সভা, গ্রন্থমেলা, সাংস্কৃতিক অনুষ্ঠান, স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের নিয়ে কুইজ প্রতিযোগিতা, কবিতা আবৃত্তি, উপস্থিত বক্তৃতা, কবি কণ্ঠে কবিতা আবৃত্তি ইত্যাদির আয়োজন রয়েছে। বইমেলায় বাংলা একাডেমি, ইসলামিক ফাউন্ডেশন, চলচ্চিত্র প্রকাশনা অধিদপ্তর,কবি নজরুল একাডেমী, বাংলাদেশ শিশু একাডেমী, বিশ্বসাহিত্য কেন্দ্রের স্টল সহ বাংলাদেশ সৃজনশীল প্রকাশক সমিতি, বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির অংশগ্রহণ করেছে। এছাড়াও পাবনার সকল উপজেলার ৫০ জন শিল্পীকে স্বনামধন্য শিল্পী ফাতেমাতুজ জোহরা ও সালাউদ্দিন আহমেদ এর মাধ্যমে দেয়া হচ্ছে নজরুল সঙ্গীত প্রশিক্ষণ। ইতোমধ্যে পাবনার ১০টি শিক্ষা প্রতিষ্ঠানে নজরুল বিষয়ক রচনা, আবৃত্তি, সঙ্গীত ও নৃত্য প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। এদের মধ্যে ১২০ জনকে পুরস্কার দেয়া হবে।
ওডি/এসএন

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড