• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

কবিতা : যে আশার পিছে বাঁচে নিশ্বাস

  আলিমন নেছা মনি

১৭ এপ্রিল ২০১৯, ১২:৪৬
কবিতা
ছবি : প্রতীকী

রুদ্র তোমাকে অনেকটাবার খুঁজেছি, খুঁজতে খুঁজতে আজ বড় ক্লান্ত আমি, আর কিছুক্ষণ বাদেই হয়ত চলে যাব।

চলে যাব তোমাদের এ শহরকে ছেড়ে, ধর্ষণ,হত্যা, গুম, নৃশংস বর্ণনার কাছে, ওৎ পাতানো কাহিনীর লিপিবদ্ধ দুয়ারে, আশ্রয় করে নিবো বদ্ধ সংসারের জমিন।

রুদ্র তুমি শুনতে কি পাও না কখনোও? আমার না পাওয়া ব্যাথাগুলির সেই আর্তি, যার পিছে পিছে ছুটে হয়রানি হই প্রতিদিন।

তুমি এখন যতদূরেই থাকো না কেন? কান পেতে শুধু একটিবার কথাগুলি শুনো, শুনতে পাবে ভিতরের কান্না হাহা কার করে, তোমার মায়াবী মুখের কলকল ধ্বনির জন্য।

হাঁ রুদ্র হাঁ আমি যে তোমাকেই ডাকছি। খুব ইচ্ছে করে তুমি শেষবারের মতো আসো, দুই হাতে জড়িয়ে নাও ধূসর মহিতের চুম্বনে, জাগ্রত করে দাও নারীবাদী চরিত্রের সত্তাকে, যার দৈন্যটাতে লিখতে পারি আরেকটা রাত, যে আলো বিকিরণে তোমাকেই দগ্ধিত করব।

আবার তোমাকে নতুন অনুরোধ করছি রুদ্র, তুমি এবার ভিন্নরূপে ভক্ষণ করো আমাকে, ভেবে নাও তুমি অনেকদিনের ক্ষুধা পিপাসার্ত, তার আগে কোনদিন কাউকেই স্পর্শ করো নি।

মনো করো তোমার সৃষ্টি মহিমায় বাঁচুক নারী, সর্বোপরি পা থেকে মাথার এলোমেলো চুল অবধি। যেভাবে ভুলে গিয়েছি আমার হারানোর শৈশব, যেভাবে ভুলে গিয়েছো তুমি শারীরিক আকর্ষণ, ভুলে গিয়েছো আমার সন্তানের পিতৃত্বের পরিচয়।

রুদ্র আমি ভুলে গিয়েছি সেই বিকেলের মহত্ব, যে বিকেলে বুকে বাধে জন্ম আর মৃত্যুর পাপ। রাত্রির আলো নিঃশেষে তোমার উন্মুক্ত ভ্রূণেরা, কোন আধারের জরায়ুর দ্বারে স্থাপিত হয়েছিল।

সেদিনই আমি ঘৃণা করতে শুরু করি তোমাকে, ঘৃণা করি জাতির বিবেকের মূল্যায়িত মনুষ্যত্বে, তুমি তো মানুষ আর প্রেম নয়তো কোন অপরাধ তাই ভুলে যাই আমি তনুর পবিত্র দেহের প্রতিবাদ।

এখনও তাই আবার আমি তোমাকেই ডাকছি , তুমি অন্তত একটা বারের জন্য হলেও দেখে যাও, সাদা কাফনেই জড়ায়ে আছে আমার মরার দেহ। সেখানে তোমার তপ্তশ্বাসে শুধু আমাকে গিলে খাও, পৃথিবীর আর কোন নারীকে করো না তুমি বাকরুদ্ধ।

ওডি/এসএন

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড