• বৃহস্পতিবার, ২৩ মে ২০১৯, ৯ জ্যৈষ্ঠ ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

রোকনুজ্জামান খান দাদাভাইয়ের ৯৪তম জন্মবার্ষিকী আজ

  সাহিত্য ডেস্ক ০৯ এপ্রিল ২০১৯, ১১:৫৩

ছবি
ছবি : রোকনুজ্জামান খান দাদাভাই

হাঁটিহাঁটি পা-পা করে মায়ের হাত ধরে হাঁটার সাথে সাথে আমরা চলতে শুরু করি ‘হাট্টিমাটিম টিম, খোকন খোকন ডাক পাড়ি, বাক বাক্‌ কুম পায়রা’ মতো ছড়ার সাথে। এই ছড়াগুলোর ভিতর দিয়ে চলতে শুরু করি দাদাভাইয়ের সাথে। যার নাম রোকনুজ্জামান খান। তিনি ছিলেন বরেণ্য লেখক, সাংবাদিক, শিশুসংগঠক, কচি-কাঁচার আসরের প্রথম পরিচালক। আজ এই মানুষটির ৯৪তম জন্মবার্ষিকী।

তিনি ১৯২৫ সালের ৯ এপ্রিল রাজবাড়ী জেলার পাংশায় জন্মগ্রহণ করেন। দাদাভাই দৈনিক ইত্তেহাদ, শিশু সওগাত এবং ঢাকার দৈনিক মিল্লাত পত্রিকায় সাংবাদিকতা করেছেন। ১৯৫৫ সালে তিনি দৈনিক ইত্তেফাক পত্রিকায় যোগ দেন এবং ‘দাদাভাই’ ছদ্মনামে শিশুদের পাতা ‘কচি-কাঁচার আসর’ সম্পাদনা শুরু করেন। আমৃত্যু পর্যন্ত তিনি ‘কচি-কাঁচার আসরের’ সাথে যুক্ত ছিলেন। দৈনিক ইত্তেফাকে থাকাকালেই তিনি ‘দাদাভাই’ নামে দেশব্যাপী পরিচিত হয়ে ওঠেন।

হাট্টিমাটিম টিম, খোকন খোকন ডাক পাড়ি, আজব হলেও গুজব নয় প্রভৃতি বিখ্যাত ছড়াগ্রন্থগুলো লিখেছেন দাদাভাই। তিনি শিশু সাহিত্যে অসামান্য অবদান রাখার জন্য পেয়েছেন বাংলা একাডেমি, শিশু একাডেমি, একুশে পদকসহ বিভিন্ন পুরস্কার ও সম্মাননা। তিনি ১৯৯৯ সালের ৩ ডিসেম্বর চলে যান না ফেরার দেশে।

ওডি/এসএন

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড