• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘ব্যোমকেশ বক্সী’র স্রষ্টা শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের জন্মদিন আজ

  অধিকার ডেস্ক    ৩০ মার্চ ২০১৯, ১৪:০১

ছবি
ছবি : শরদিন্দু বন্দ্যোপাধ্যায়

শরদিন্দু বন্দ্যোপাধ্যায়। তিনি একজন ভারতীয় বাঙালি লেখক। তিনি ১৮৯৯ সালের ৩০ মার্চ ভারতের উত্তর প্রদেশের জৌনপুর শহরে জন্মগ্রহণ করেন। ছোটবেলা থেকেই তাঁর লেখালেখির প্রতি ঝোঁক ছিলো। তিনি যখন কলকাতায় বিদ্যাসাগর কলেজে আইন নিয়ে পড়াশুনা করছিল তখন প্রথম সাহিত্য প্রকাশিত হয়। তখন এই লেখকের বয়স ছিল মাত্র ২০ বছর। তাঁর অন্যতম সৃষ্টি গোয়েন্দা চরিত্র ব্যোমকেশ বক্সী। যেটি প্রকাশিত হয় ১৯৩২ সালে।

শরদিন্দু ১৯৩৮ সালে বম্বের বম্বে টকিজ এ চিত্রনাট্যকাররূপে কাজ শুরু করেন। ১৯৫২ সালে সিনেমার কাজ ছেড়ে স্থায়ীভাবে পুনেতে বসবাস করতে শুরু করেন। পরবর্তী ১৮ বছর তিনি সাহিত্য চর্চায় অতিবাহিত করেন।

ব্যোমকেশ বক্সী শরদিন্দু বন্দ্যোপাধ্যায় সৃষ্ট সবচেয়ে জনপ্রিয় চরিত্র। ব্যোমকেশ একজন ডিটেকটিভ। নিজেকে তিনি সত্যান্বেষী বলে পরিচয় দিতে পছন্দ করেন। ১৯৩২ এ ‘পথের কাঁটা’ উপন্যাসে ব্যোমকেশের আত্মপ্রকাশ। প্রথমে শরদিন্দু অজিতের কলমে লিখতেন। কিন্তু পরে তিনি তৃতীয়পুরুষে লিখতে শুরু করেন। এছাড়া উল্লেখযোগ্য রচনার মধ্যে আছে বিভিন্ন ঐতিহাসিক উপন্যাস।

শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের উল্লেখযোগ্য গ্রন্থসমগ্র- ‘কালের মন্দিরা’, ‘গৌর মল্লার’, ‘তুমি সন্ধ্যার মেঘ’, ‘তুঙ্গভদ্রার তীরে’, ‘চিড়িয়াখানা’, ‘আদিম রিপু’, ‘বহ্নি-পতঙ্গ’, ‘সসেমিরা’সহ অন্যান্য। সামাজিক উপন্যাস যেমন ‘জাতিস্মর’, ‘বিষের ধোঁয়া’ বা অতিপ্রাকৃত নিয়ে তাঁর ‘বরদা সিরিজ’ ও অন্যান্য গল্প এখনো বেস্টসেলার। শরদিন্দু ছোটগল্প ও শিশুসাহিত্য রচনাতেও পারদর্শী ছিলেন। তার সৃষ্ট চরিত্র সদাশিব মারাঠা বীর শিবাজীর অভিযানের সাথে সম্পৃক্ত।

সাহিত্যে অবদান রাখার জন্য পেয়েছেন রবীন্দ্র পুরস্কার, শরৎস্মৃতি পুরস্কার, মতিলাল পুরস্কা’সহ অন্যান। ভারতীয় এই বাঙালি লেখক ১৯৭০ সালে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন।

তথ্যসূত্র - ইন্টারনেট

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড