• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

হাসান মাহমুদের তিনটি কবিতা

  হাসান মাহমুদ

২৩ মার্চ ২০১৯, ১২:৪৯
কবিতা
ছবি : প্রতীকী

প্রেমিকা প্রাক্তন প্রেমিকা

একচোখ তুমি একচোখ সাবেক প্রেমিকা এ আমার সাত্ত্বিক হৃদয়ের সৌম্যপ্রীতি। তুমি হৃদয়ে যতটুকু দখল রেখেছ ইসরাইলি স্টাইলে ফিলিস্তিন— ততটুকু হৃদয় দখল রেখেছে প্রাক্তন প্রেমিকা—সেও হৃদয়ে আসীন।

কথার যাদু

তোমার সম্মোহন শক্তি বশ করে পাথর হৃদয়—কিঞ্চিৎ বিশ্বাসে বিশ্বাসে? কথার মাদকতা বড়ো মৌতাত— শরাবের মৌতাত কাটে পান্থের। রূপকথার ঘোর কাটে না মাধুবিলতা? প্রেম কথার কুহক প্রেমিক-হৃদয়ে? ভালোবাসা আত্মস্তুতিময়? কথা গলে পাথর হৃদয়—কথায় হাসে প্রেমিক-কথায় কাঁদে প্রেমিকা। কথার মালা পরে তুমি সাজো ডোমেস্টিক—তুমি সারিকা?

রাতের কালো চোখে

রাত গভীর! নিদ্রার খোঁজে লালচে চোখ তিরতির করে মধ্যনিশিতে— স্মৃতির কোলে ঘুমিয়ে থাকা অতীত জেগে ওঠে রাত গভীরে। স্মৃতির পাণ্ডুলিপি ঝেড়ে দেখি শতাব্দীর পিঠে-চড়ে কতো মানুষ ঘুমিয়ে যায় মাটির বুকে?

পৃথিবী বড়ো নিষ্ঠুর—অতীত খেয়ে ফেলে নতুন উদ্ভাবন। কালেরগর্ভে হারিয়ে যায় বিদ্বান নিদ্রা-বিভোর দৈব্যপ্রকৃতি দেখেদেখে— মানুষ চিনে না কেউ কাউকে, মানুষ জানে না কেউ কাউকে? সময় মানুষ চেনার বড়ো অন্তরায়? আমি সময়ে ভাসি—মেঘ হয়ে।

মেঘ ফুরিয়ে যায় মনের আকাশে, মনের অজান্তে মায়ানামি মেঘ হয় শূন্য—নিশ্চুপ ঝরাপাতার মতো মড়মড় করে ঘুমিয়ে যাই রাতের কালো চোখে।

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড