• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

কবিতা : সমাজ চিত্র

  কাজী জুবেরী মোস্তাক

২১ মার্চ ২০১৯, ০৯:৩১
কবিতা
ছবি : প্রতীকী

ঐ যে ওখানে অজ্ঞাত যে লাশটা পড়ে আছে; লাশটা আমার ভাইয়ের তাকে কাল খুন করা হয়েছে, তার অপরাধ সৎ এবং আদর্শ নিয়েই বাঁচতে চেয়েছে সন্ত্রাস;মাদক আর দুর্নীতির বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছে।

ঐ যে একটু দূরে ধর্ষিতা যুবতীটা পড়ে আছে; সে আমার বোন ধর্ষণ করে তাকে খুনও করা হয়েছে, তার অপরাধ সে ঘুণ ধরা সমাজেও স্বাবলম্বী হয়েছে সমাজের রক্ত চক্ষু উপেক্ষা করেই মাথা উঁচু করেছে।

ঐ যে একটু দূরে যে বৃদ্ধের লাশ দেখা যাচ্ছে; সে আমার পিতা গতরাতেই তাকে খুন করা হয়েছে, তার অপরাধ টাকা নিয়ে রাস্তা দিয়ে একাই ফিরছে টাকার সাথে তাই তার প্রাণটাই ছিনতাই হয়ে গেছে।

ঐ যে একটু দূরে শিশুটার লাশ পড়ে আছে; সে আমার সন্তান স্কুল ফিরতে দুর্ঘটনায় মারা গেছে, তার কি অপরাধ? সেতো নিয়ম মেনে রাস্তায় চলছে অথচ বেপরোয়া গাড়ি তার জীবন গতিই থামিয়েছে।

লাশগুলো হাসপাতালের মর্গে চলে এসেছে; পোস্টমর্টেম করার আগে ডোম ব্যাটাও মদ গিলছে, মদ গিলে শরীরগুলো আবার কেটে চৌচির করেছে ডাক্তার সাহেবও দূরে দাঁড়িয়ে খুঁটিনাটি সব দেখছে।

রাস্তার মোড়েমোড়ে আজ মানববন্ধন হচ্ছে; মামলা হয়েছে খুনিদের ফাঁসির জন্য সবাই ফুঁসছে, অথচ আইনের চোখ কালো কাপড়েই বাঁধা থাকছে বিচারকও নিক্তিতে ক্ষমতার ওজনটাই মেপে যাচ্ছে।

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড