• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

জুলফিকার রবিনের প্রথম পর্বের পাঁচটি রুবাই

  জুলফিকার রবিন

১৪ মার্চ ২০১৯, ১১:০৬
কবিতা
ছবি : প্রতীকী

যেই ফুল তুমি ফুটে থাকো এই গহীন দেলক্বাবায় তার সুবাসের তীব্রতা বাড়ে নির্জন সন্ধ্যায় আমি বলি- তুমি নিকটে এলেই পেখম ছড়ায় সুখ তুমি বলো- দেহ সদা চঞ্চল দুঃখের ব্যস্ততায়।

বৃথাই জীবন কাটলো ঘেটে তত্ত্বকথার রকমফের হৃদয় ছেড়ে দাস হলি তুই তন্ত্রমন্ত্র কুতর্কের থাকিস যদি একটি দিনও প্রেম ছাড়া হে বেখবর বুঝবি সেদিন পাপ হয়েছে হাজার পাপের চেয়েও ঢের।

সে কথা এমন কথা যায় না বলা লোক সমাজে যে জানে সে মত্ত থাকে রাত্রি-নিশি এক নমাজে ভাষায় কি আর হয় তা প্রকাশ সিনায় সিনায় যোগ বিহনে রসুল প্রেমের মজনু যেজন আল্লা পাওয়া তারই সাজে।

লোকাচারের বন্ধনে কে বাঁধবি আমায় এই ধরায় ভাবোন্মত্ত বাউল যেজন প্রেম ছাড়া তার নাই সহায় আত্মকর্মে যার সমাধি মরণ তাহার হয় হারাম ভবতৃষ্ণা ত্যাগ করে যে ঠাঁই পাবে সে নবীর নায়।

তাকিয়ে আছো ভবিষ্যতে দেখবে দোযখ-স্বর্গপুর বর্তমানেই মিলবে সেসব কে বলেছে দূরছে দূর শর্ত ছাড়া বাসলে ভালো সেইতো আসল স্বর্গবাস প্রতিহিংসা ঘৃণায় বাঁজে জাহান্নামের করুণ সুর।

(মূল- হযরত শামস্ তাবরিজি র:)

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড