• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

গল্পের জাদুকরের জন্মদিন আজ

  অধিকার ডেস্ক    ১০ মার্চ ২০১৯, ১০:১৭

ছবি
ছবি : বাংলা সাহিত্যের গল্পের জাদুকরে সমরেশ মজুমদার

‘স্বাধীনতার জন্য যোগ্য হতে হবে তারপর বাইরের স্বাধীনতা আদায় করতে হবে।’

এই উক্তিটি প্রথম পড়েছিলাম ‘সাতকাহন’ উপন্যাস থেকে। যদিও তখনও এই উপন্যাসটির লেখক সম্পর্কে তেমন কিছুই জানতাম না। কিন্তু আমি ডুবে গিয়েছিলাম শিলিগুড়ির আড়ংভাসার তীরের ডুয়ার্সের সুবিশাল চা বাগানে। আমি ছুটে চলছিলাম দীপাবলির সাথে। দেখছিলাম তাকে সকালের শিউলি তুলতে। খোকন, বিশুর এবং দীপাবলির সাথে আমিও বড়শি দিয়ে মাছ ধরছি চা বাগানে। আড়ংভাসার নীল জল আর চা বাগানের সবুজ মতো মিশে গিয়েছিলাম এই অঞ্চলের মানুষের সুখ-দুঃখ, হাসি-ঠাট্টা, মন-মানুষিকতার সাথে।

এই মিশে যাওয়াটাই ছিলো লেখকের সুনিপুণ কাহিনীবর্ণনার মাধ্যমে। বাংলা সাহিত্যে এমনই দক্ষ কথাসাহিত্যিক খুব কম আছে বললেই চলে। সেই অল্পসংখ্যকের ভিতর অন্যতম সমরেশ মজুমদার। তাকে বলাহয় বাংলা সাহিত্যের গল্পের জাদুকর। তিনি ১৯৪২ সারের ১০ মার্চ ভারতের পশ্চিমবঙ্গে জন্মগ্রহণ করেন।

সমরেশ মজুমদারের শৈশব কেটেছে ডুয়ার্সের গয়েরকাটা চা বাগানে। তার প্রাথমিক শিক্ষা শুরু হয় জলপাইগুড়ি জেলা স্কুল থেকে। তিনি বাংলায় গ্রাজুয়েশন সম্পন্ন করেন কোলকাতার স্কটিশ চার্চ কলেজ থেকে এবং মাস্টার্স সম্পন্ন করেন কোলকাতা বিশ্ববিদ্যালয় থেকে। কর্মজীবনে তিনি আনন্দবাজার প্রকাশনার সাথে যুক্ত ছিলেন। গ্রুপ থিয়েটারের প্রতি তার আসক্তি ছিলো প্রচণ্ড।

‘অন্যমাত্রা’ উপন্যাসটির মাধ্যমে সমরেশ মজুমদারের লেখালেখির জীবন শুরু। তার প্রথম উপন্যাস ‘দৌড়’ ছাপা হয়েছিলো দেশ পত্রিকায় ১৯৭৬ সালে। তিনি শুধু তার লেখনী গল্প বা উপন্যাসের মধ্যে সীমাবদ্ধ রাখেননি। তিনি লিখেছেন ছোটগল্প, ভ্রমণকাহিনী থেকে শুরু করে কিশোর উপন্যাসও।

সমরেশ মজুমদারের উল্লেখযোগ্য উপন্যাসগুলির মধ্যে সাতকাহন, কালপুরুষ, উত্তরাধিকার, কালবেলা, গর্ভধারিণী, হৃদয় আছে যার, কলকাতা, অনুরাগ, সিনেমাওয়ালা ভিক্টোরিয়ার বাগান, আট কুঠুরি নয় দরজা, অনুরাগ ইত্যাদি। বাংলা সাহিত্য জগতে তাকে এই উপন্যাসগুলো বিশেষ খ্যাতি এনে দিয়েছে।

অনেক অসাধারণ লেখনীর শব্দের এই রূপকার জাতীয় এবং আন্তর্জাতিক অনেক পুরস্কার অর্জন করেছেন। ১৯৮২ সালে আনন্দ পুরষ্কার, ১৯৮৪ সালে সত্য আকাদেমী পুরষ্কার, বঙ্কিম পুরস্কার এবং আইয়াইএমএস পুরস্কার জয় করেছেন। স্ক্রীপ্ট লেখক হিসাবে জয় করেছেন বিএফজেএ, দিশারী এবং চলচ্চিত্র প্রসার সমিতির এওয়ার্ড। সমরেশ কলকাতা, তথা বাংলার সর্বকালের অন্যতম সেরা লেখক হিসাবে পাঠকমন জয় করেছেন।

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড