• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

আজাদ মোবারকের তিনটি কবিতা

  আজাদ মোবারক

০৫ মার্চ ২০১৯, ১২:৩১
কবিতা
ছবি : প্রতীকী

অসম্পূর্ণ

দেবী পূজার থালা হাতে প্রস্তুত পূজ দেবে আজ ক্লান্তি, অবসানের পূজ অনেক কষ্ট করে গতকাল ভোর থেকে বেলি ফুল, জবা ফুল, বকুল ফুল কুঁড়িয়ে রেখেছে।

থালা ভর্তি রক্ত জবা। গন্ধরাজ শিমুল বকুল একে একে সাজিয়েছে স্তর।

কোথাও দেবতার কাছে চাওয়া স্বপ্ন গুঁজে রেখেছে। কোথাও বিশ্বাস, আবার কোথাও সম্পর্ক গুঁজে রেখেছে। দেবতা ধমক দিয়ে দিয়ে বলে, ভালবাসা কোথায় রেখেছিস? যার মূল্য নেই তাকে রেখে কি লাভ? এই নিন রক্ত জবা।

কি হবে তোর রক্ত জবা দিয়ে? পাপড়ি গুলোয় শিকল দিয়ে দিবেন।ক্ষত করে দিবেন বৃন্তগুলোকে। দেবতা এক এক করে ক্ষত করতে থাকে শরীর। রক্ত জবার মত লাল হয়ে যায় দেবী।

দেবতা চিৎকার দিয়ে ওঠে, রক্ত জবায় রক্ত কেন? মূর্খ দেবতা। ভালবাসার রক্ত যে লাল। দেবতার দুহাত ভর্তি রক্ত- আর দেবী ক্লান্তি ও অবসানের পূজ দিয়ে বিশ্রাম নেয়।

পুনর্জন্ম

মানুষ মরে যাচ্ছে, সময়ে না দেখে তার তদবির, ফেলে খোঁড়া কবরের নিচে, পূতে শরীরের সমস্ত হাড়গোড়,খেয়ে উইপোকা পালিয়ে যায়, তবুও সে মরেনি, পালাতে চাই।

মৃত্যুর কি কোন স্বাদ আছে?

প্রাণপণে ছুটতে থাকে, মৃত্যু গিলে ফেলেছে তবুও, মানুষ হতে চাই আবার।

কি রহস্য এই মানুষ হওয়ার পিছনে?

ফেলবে, ফলবেই ধরে একদিন, কবর খুঁড়ে মাটিচাপা দেবে,বলবে শেষ কাজটা এখানেই কর, তবুও তোমার জন্য কোথাও জায়গা নেই। কবরে বসেই রচনা করবো মানুষের করুন পরিণতি, পৃথিবী করুন দৃশ্য সেদিন দেখবে, মানুষ মানুষকে গিলে খাবে, সূর্য দিন রাত্রি এক করে ফেলবে, সেদিন সত্যি সত্যি আর একবার জেগে উঠবো আমি।

করুণার চোখে জ্বল

করুণার চোখে জল ছলছল তার দুচোখ, জলে ভিজে গেছে চোয়াল কতদিন চলে গেল, কেউ করেনি খেয়াল।

করুণা, সাদা কালো সব স্মৃতি জীবাত্মায় ভরে আছে এ পৃথিবী, তোমার চোয়াল ভর্তি নোনা জলে ভরা কতদিন চলে গেল, ফিরে আসেনি শুকতারা।

পৃথিবীর টানে ব্যস্ত সবাই কে কার, পৃথিবী ঘুরে ভালোবাসার দেখা মেলে নাই। করুণা, তোমার চোখের নিচে কালো ছায়া। কতদিন চলে গেল, কেউ করেনি মায়া।

এভাবেই সব শেষ হয়ে যাবে হাসতে ভুলে গেছ কবে? কি পেয়েছ! এত কষ্ট পেয়ে কি হবে? কেটে যাবে হাজারো মহাকাল, করুণা, বেঁচে থাকাটা সময়ের ধূম্রজাল।

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড