• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

কবিতা : বিপন্ন বিদ্রোহ

  অপরাজিতা অর্পিতা

০৪ মার্চ ২০১৯, ০৯:৫৮
কবিতা
ছবি : প্রতীকী

আমি তোমার চরণের তলে রাজপথ হবো, ফুল দিয়ে নয়, তোমার পদযুগল প্রতিবাদ দিয়ে রাঙাবো। আমি তোমার করতলে গোলাপ নই, কলম হবো, কালির আঁচড়ে তোলপাড় করবো মৌন মগ্ন এপিটাফ। আমি তোমার দূর্বলতা নই, মানচিত্র হবো, অনুভবে নয়, সংগ্রামে গর্জে উঠবো বারবার।

আমি কবিতা নই, হবো শ্লোগান, চিৎকারে আর আর্তনাদে আন্দোলিত করবো যুদ্ধের মহড়া। আমি স্নিগ্ধ পূর্ণিমা নই, হবো উত্তপ্ত মশাল। আগুনের লেলিহান শিখায় পুড়িয়ে ছারখার করবো সমস্ত অন্যায় প্রকোষ্ঠ।

আমি তোমার অধরে আঁকবো না কোন ভালোবাসার চিহ্ন। প্রতিদানে তোমার মাথায় পরিয়ে দেবো যুদ্ধ টিকা। আমি ধরবো না তোমার হাত, সেই হাতে তুলে দেব লাল সবুজের পতাকা, যা তুমি এক দিন ছিনিয়ে এনেছিলে আমারই জন্যে।

আমি তোমার করুণা নই, প্রতিশ্রুতি নই, তোমার কণ্ঠের প্রতিবাদ হয়ে প্রতিশোধ নেবো। আমি তোমার সোনালী স্বপ্ন নই, রক্ত গোধূলি হয়ে দুঃস্বপ্নের রাত পেরবার অপেক্ষা করবো। আমি তোমার পিছুটান হবো না, আমি তোমার আশ্রয় হবো, ভরসা হবো।

আমি জানাবো না কোন পার্থিব ভালোবাসার দাবি, সব অধিকার ছেড়ে দিয়ে- আমি তোমার বিক্ষোভ হবো, বিপ্লব হবো। তোমার শয্যা সঙ্গিনী নই, সহধর্মিণীও নই, আমি তোমার সহযোদ্ধা হবো। তোমার আত্মবিশ্বাস হবো, প্রেরণা হবো, যেভাবে চেয়েছো আমায়, আমি তবে তাই হবো।

জেনে রেখো আমার এক ফোঁটা হাহাকার থেকে জন্ম নেবে, তোমার এক লক্ষ বিপন্ন বিদ্রোহ।

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড