• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বই আলোচনা

শিশু-কিশোরদের পাঠোপযোগী সায়েন্স ফিকশন ‘মঙ্গলগ্রহের টিয়ানা’

  মোহাম্মদ অংকন

১৫ ফেব্রুয়ারি ২০১৯, ১৪:৩৮
প্রচ্ছদ
প্রচ্ছদ : সায়েন্স ফিকশন ‘মঙ্গলগ্রহের টিয়ানা’

ইউনুস আহমেদ একজন কথাসাহিত্যিক ও সায়েন্স ফিকশন লেখকের নাম। কিশোর বয়সে কবিতা রচনার মাধ্যমে তার লেখালেখির হাতেখড়ি। তবে তিনি শুধু কবিতা রচনাতেই সীমাবদ্ধ নন। শিশু-কিশোরদের জন্য ইতোমধ্যে বেশ কয়েকটি বই লিখেছেন। তাঁর প্রকাশিত শিশু-কিশোর উপযোগী গ্রন্থ হল- ‘এলিয়েনের সাইকেল’, ‘ভিনগ্রহের বাসিন্দা’, ‘পিচ্চি অ্যালিয়েনের কাণ্ড’, ‘ক্লাস ক্যাপ্টেন ও চার গোয়েন্দা’, ‘লাল পাহাড়ে আতংক’, ‘দুষ্টুদের চড়ুইভাতি’, ‘লাস্ট বেঞ্চের ফাস্ট বয়’। প্রত্যেকটি বই-ই যেন শিশু-কিশোর মনকে ছুঁয়ে যাবে বৈ কি ইতোমধ্যে শিশু-কিশোরদের মনকে জয় করে নিয়েছে।

খুশির সংবাদ হল, ঝিঙেফুল প্রকাশনী থেকে এ বছরের অমর একুশে বইমেলাতে এসেছে লেখকের সায়েন্স ফিকশন উপন্যাস ‘মঙ্গলগ্রহের টিয়ানা’। ১০০ টাকা মূল্যে মেলায় বইটি ৮৮২ ও ৮৮৩ নং স্টলে পাওয়া যাচ্ছে। আজ ইউনুস আহমেদ-এর ‘মঙ্গলগ্রহের টিয়ানা’ বইটি নিয়ে কিছু কথা বলব।

লেখক ‘মঙ্গলগ্রহের টিয়ানা’র গল্প বেশ চমৎকার ভাবে রূপায়ণ করেছেন। ফিকশনের প্রথম অনুচ্ছেদে দেখা যায়, গল্পের কেন্দ্রীয় চরিত্র টিয়ানা জোরে জোরে দৌঁড়াচ্ছে। হালকা বাতাসে টিয়ানার মাথার চুলগুলো বেশ উড়ছে। টিয়ানার চুল খাড়া খাড়া। দু’কাঁধ ছাড়িয়ে নিচে নেমে গেছে চুলগুলো। ওর বয়স বেশি হবে না। এই বারো কিংবা তেরো বছর। তার চেহারাটা তেজোদীপ্ত। চোখা চিবুক, নাকটা আরও চোখা। পশুর চামড়ার পোশাক ওর শরীরে। দৌড় প্রতিযোগিতার স্থলে একে একে মঙ্গলগ্রহের কিশোর ছেলেমেয়েরা এসে লাইনে দাঁড়াচ্ছে। টিয়ানাও পৌঁছে যায় সেখানে। সবাই মঙ্গলগ্রহের দূরদূরান্ত থেকে এসেছে। মি. জিডান পকেট থেকে ছোট্ট একটা রঙিন বল বের করলেন। তারপর ওটাকে ওপরের দিকে ছুঁড়ে দিলেন প্রচণ্ড জোরে। বলটি প্রথমে অনেক উঁচুতে উঠে গেল। এরপর ধীরে ধীরে নিচে নামতে শুরু করল। একেবারে মাথার ওপর আসার পরই বিরাট আকৃতি ধারণ করল এবং প্রচণ্ড শব্দে ফেটে পড়ল। বিস্ফোরণের শব্দ কানে আসতেই দৌড় শুরু হল। দৌড় তো নয় যেন লাফিয়ে চলা। দেখে মনে হবে মঙ্গলগ্রহের ওরা লাফানোয় শ্রেষ্ঠ।

প্রচণ্ড চড়াই উৎরাই রাস্তা। টিয়ানা বেশ জানে যে এখন তাকে কি করতে হবে। অদম্য সাহস টিয়ানার। ওকে দৌড়ে এসে জিততেই হবে। টিয়ানা দৌড়াচ্ছে। মাঝে মধ্যে বড় বড় ফাটল সামনে পড়ে। সেগুলো লাফিয়ে পাড় হতে হয়। টিয়ানার ইচ্ছা, তাকে প্রথম হতেই হবে। কিন্তু রাইনো উপত্যকায় পৌঁছাতেই কেমন যেন বিপদের আভাস পেয়ে যায় সে। ওর ষষ্ঠ ইন্দ্রিয় দারুণ শক্তিশালী। গ্রেটেলের হাতে ধরা পড়লে সর্বনাশ হবে। প্রতিযোগিতায় প্রথম হতে পারবে না। আর পৃথিবী ভ্রমণের সুযোগও তার হাত ছাড়া হয়ে যাবে। উপরন্তু কপালে জুটবে টারবো নদীর কাছে বনবাস। তারপর পকেটে রাখা থ্রোইং টুলসের ওপর হাত রাখল টিয়ানা। বিপদে কাজে লাগতে পারে ভেবে সাথে নিয়ে এসেছিল। এসব ভাবনা শেষ হবার আগেই আক্রমণটা শেষ হল।

এরকম প্রায় ১৫টি অনুচ্ছেদের মাধ্যমে লেখক গল্প বলা শেষ করেছেন। শিশু-কিশোররা বিরতি দিয়ে দিয়ে পড়ে উঠতে পারবে। এছাড়া ‘মঙ্গলগ্রহের টিয়ানা’ ফিকশন উপন্যাসটি গল্পের আবহে নানা প্রচ্ছদে বিন্যস্ত করে সাজানো হয়েছে। শিশু-কিশোরদের পাঠোপযোগী সায়েন্স ফিকশন উপন্যাসটির বহুল প্রচার ও প্রসার কামনা করছি। সায়েন্স ফিকশন : মঙ্গলগ্রহের টিয়ানা লেখক : ইউনুস আহমেদ প্রকাশক : ঝিঙেফুল প্রথম প্রকাশ : অমর একুশে বইমেলা-২০১৯ইং

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড