• বৃহস্পতিবার, ২০ জুন ২০১৯, ৬ আষাঢ় ১৪২৬  |   ৩২ °সে
  • বেটা ভার্সন

নতুন বইয়ের বার্তা

‘নালন্দা প্রকাশনা’ থেকে প্রকাশিত হচ্ছে ‘অধ্যায়’

  অধিকার ডেস্ক    ৩০ জানুয়ারি ২০১৯, ১১:০৩

উপন্যাস
প্রচ্ছদ : উপন্যাস ‘অধ্যায়’

অমর একুশে গ্রন্থমেলায় থাকছে কথাসাহিত্যিক তকিব তৌফিকের ‘অধ্যায়’। নালন্দা প্রকাশনা থেকে প্রকাশিত ‘অধ্যায়’ উপন্যাসটি একটি সমকালীন গল্পের প্রতিচ্ছবি। যেখানে আছে মানুষের বিক্ষিপ্ত কিছু অধ্যায়ের কথা এবং বাস্তব পরিণতি। ‘অধ্যায়’ উপন্যাসের প্রচ্ছদ করেছেন প্রচ্ছদ শিল্পী হিমেল হক।

মানুষের জীবন একটি বিচিত্র সমগ্র। জীবনে ঘটে যাওয়া  বিচিত্র সব ঘটনানির্ভর অদ্ভুত সব অধ্যায় দিয়ে'ই এই জীবনসমগ্র সাজানো থাকে। যার শুরু থেকে শেষ অবধি জড়িয়ে থাকা অধ্যায়গুলোয় জুড়ে থাকে জীবনের নানান ঘটনা। কখনো আবেগ আর মায়া জড়ানো, কখনো আবার ভয়ঙ্কর নিশ্চুপ আহাজারির নিদর্শন।  প্রতিটি অধ্যায়ে ফুটে থাকে মানুষের জন্মলগ্ন থেকে মৃত্যু পর্যন্ত প্রতিটি মুহূর্তের কথন। সেখানে অনুভূতিরা বিচরণ করে বেখেয়ালি ভাবে, আবেগ ছুটে মরিয়া হয়ে এইখান থেকে সেইখানে; সর্বত্র। 

কখনো কখনো আবার জীবনসমগ্রের কোনো এক অধ্যায়ে ভালোবাসা ধারণ করে মহামারী আকারে। কেবল অফুরান ভালোবাসা'ই জেনো সর্বার্থ। সবকিছুতেই যেন ভালোবাসার উপস্থিতি অনিবার্য।  কিন্তু দায়িত্বের বেড়াজালে যখন নিজেকে বিসর্জন দিতে হয় তখন জীবনসমগ্রের অতীত অধ্যায়ের অবসান ঘটিয়ে নতুন এক অধ্যায়কে বরণ করে নিতে হয়। কৃত্রিমতায় ভরা সত্য হাসির অবয়বে মিথ্যা হাসিতে। যেখানে অনুভূতি, আবেগ আর ভালোবাসা সব যেন সীসার বেষ্টনীতে গড়া কঠিন ধাতব সিন্ধুকে ভরে অথৈ সমুদ্রজলে ডুবিয়ে দেয়া আবশ্যক। ভেসে চলে যাবে। কোথায় যাবে, কতদূর যাবে তা জানবার কোনো উপায় থাকে না। তবুও ভাগ্যের রোষানলে পড়ে যদি সেই সিন্দুক তীরে ভিড়ে, তখন অনেক দেরি হয়ে যায়। অনেক আবেগ আর ভালোবাসা তখন গুপ্তধন রূপে ফিরে এলে তা কেবলই যেন যাদুঘরে স্থান পাবার যোগ্য; মনের ঘরে নয়। দেখে সুখ নেবার স্বাধীনতা থাকে কিন্তু ছুঁয়ে কিংবা লালন করার স্বাধীনতা থাকে না।

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড