• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

আবিদ আজম সম্পাদিত ‘মুক্তিযুদ্ধের সেরা কিশোর গল্প’

  আমির সোহেল

৩০ জানুয়ারি ২০১৯, ০৫:৪৬
আবিদ আজম
আবিদ আজম সম্পাদিত ‘মুক্তিযুদ্ধের সেরা কিশোর গল্প’

বিজয়ের আটচল্লিশ বছরে দেশসেরা আটচল্লিশজন লেখকের মুক্তিযুদ্ধের গল্প সংকলন নিয়ে অমর একুশে গ্রন্থমেলা ২০১৯ উপলক্ষে প্রকাশিত হয়েছে ‘মুক্তিযুদ্ধের সেরা কিশোর গল্প’।

তরুণ লেখক ও সাংবাদিক আবিদ আজম সম্পাদিত সংকলনটির প্রকাশক লেখালেখি পাবলিকেশন্স। প্রায় তিনশত পৃষ্ঠার মুক্তিযুদ্ধের সেরা কিশোর গল্পের প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। প্রতিটি গল্পের সঙ্গে অলংকরণ করেছেন সৈয়দ এনায়েত হোসেনসহ অন্যান্য শিল্পীরা। মূল্য রাখা হয়েছে ৫৪০ টাকা।

সংকলনের ভূমিকায় প্রয়াত বরেণ্য কবি বেলাল চৌধুরী লিখেছেন, যোগ্য সম্পাদনায় গুরুত্বপূর্ণ এ কাজটি সম্পন্ন হয়েছে ভেবে আশ্বস্ত হয়েছি। এ ধরনের উদ্যম সত্যিই প্রশংসনীয়। এমন উদ্যোগ ইতঃপূর্বে চোখে পড়লেও আন্তরিকতা, দক্ষতার পাশাপাশি গ্রন্থের’র সঙ্গে সংশ্লিষ্ট সবাই কাজের ব্যাপারে যথেষ্ট সর্তক ছিলেন বলে আমার ধারণা। আমাদের পক্ষে যা করা সম্ভব হয়নি, এ সময়ের তরুণরা নিজের মেধা-মনন ও লেখনী প্রয়োগ করে তা সম্ভবপর করে তুলবে বলে আমার দৃঢ় বিশ্বাস বলে উল্লেখ করেছেন বেলাল চৌধুরী।

মুক্তিযুদ্ধের সেরা কিশোর গল্পের লেখকসূচিতে আবদ্ধ হয়েছেন- আনোয়ারা সৈয়দ হক, সেলিনা হোসেন, হুমায়ূন আহমেদ, আমজাদ হোসেন,আলী ইমাম, ইমদাদুল হক মিলন, মঈনুল আহসান সাবের, মুহম্মদ জাফর ইকবাল, ফারুক নওয়াজ, আনিসুল হক ও আফরোজা পারভীন।

এছাড়া আরও গল্প লিখেছেন- এনায়েত রসুল, লুৎফর রহমান রিটন, আমীরুল ইসলাম, রফিকুর রশীদ, জাকির তালুকদার, ফারুক হোসেন, রহীম শাহ, খন্দকার মাহমুদুল হাসান, আহমাদ মাযহার, ধ্রুব এষ ও নাসিরুদ্দীন তুসীসহ মোট আটচল্লিশজন গল্পকার।

মুক্তিযুদ্ধের সেরা কিশোর গল্প সম্পর্কে সম্পাদক আবিদ আজম জানান, মহান মুক্তিযুদ্ধ যে সকল লেখার উপজীব্য তা নিয়ে আর আগ বাড়িয়ে বলবার কিছু নেই। মুক্তিযুদ্ধের বাস্তবতার প্রেক্ষাপটে রচিত হওয়ায় গল্পগুলো শেষ পর্যন্ত আর গল্প থাকেনি, হয়ে উঠেছে মুক্তিযুদ্ধের ভিন্ন রকম প্রামাণ্য ইতিহাস। গল্পগুলো নিশ্চয়ই সবাইকে দেশপ্রেমে উদ্বুদ্ধ করবে।

সংকলনটি বিশেষভাবে বিপণনের একটি মহৎ উদ্দেশ্য রয়েছে জানিয়ে আবিদ বলেন, সংকলনটির লভ্যাংশের সঙ্গে স্পন্সর যুক্ত করে দেশের আটচল্লিশজন মুক্তিসংগ্রামীকে সম্মাননা দেওয়ার চিন্তা রয়েছে আমাদের। এ জন্য অনেকেই নির্ধারিত মূল্যের অতিরিক্ত-স্মারকমূল্য পরিশোধ সংকলনটির প্রি-অর্ডার করেছেন। আশা করছি, মুক্তিযুদ্ধের সেরা কিশোর গল্প পাঠকদের মাঝে আলোড়ন তুলতে সক্ষম হবে।

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড