• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

আলাউদ্দিন আদরের দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘এক টুকরো হৃদয়’

  অধিকার ডেস্ক

৩০ জানুয়ারি ২০১৯, ০৪:১৭
আলাউদ্দিন আদর
আলাউদ্দিন আদরের কাব্যগ্রন্থ ‘এক টুকরো হৃদয়’

অমর একুশে গ্রন্থমেলা ২০১৯ উপলক্ষে বের হচ্ছে তরুণ কবি ও গীতিকার আলাউদ্দিন আদরের দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘এক টুকরো হৃদয়’।

সময়ের জানালা ম্যাগাজিনের সম্পাদক আলাউদ্দিন আদর কবিতা, গল্প, ফিচার ও কলামসহ সব ধরনের লেখায় মেধার স্বাক্ষর রাখছেন। এক সময় তিনি নিয়মিত রম্য লিখতেন, আঁকতেন কার্টুনও।

কবি আদর নিয়মিত বিভিন্ন জাতীয় দৈনিকে লেখালেখি করলেও গত বইমেলায় প্রথম তিনি কাব্যচর্চা ও সাহিত্য সমালোচনাকে মলাটবন্দি করেন। তার গবেষণামূলক গ্রন্থ ‘সাহিত্যে নোবেল : ভেতর বাহির’ প্রকাশিত হয় প্রিয় বাংলা প্রকাশন থেকে। এছাড়া গেল বছরের বইমেলায় আলাউদ্দিন আদরের মৌলিক কাব্যগ্রন্থ ‘নিবন্ধিত নারী’ প্রকাশিত হয়েছিল দাঁড়িকমা প্রকাশনী থেকে।

গণমাধ্যমে কাজ করায় আলাউদ্দিন আদরের নানা স্বাধের লেখা জাতীয় ও স্থানীয় পত্রিকায় প্রতিনিয়তই পাঠকের নজর কাড়ে। তার লেখায় সমাজ, মানবতা, প্রতিবাদ, শিশু, নারী নির্যাতন, স্বদেশ ভাবনা, পারিপার্শ্বিক চিন্তাচেতনা, রোমান্টিকতা বেশ চমৎকার ফুটে ওঠে। কবিতার ক্ষেত্রে প্রতিবাদ, প্রেম-প্রণয়, ভালোবাসা, মান-অভিমান বিষয়গুলো সাধারণ সহজ কথায় তিনি অবচেতনে পাঠকের মনের খোরাকে দিতে জানেন। বিশেষ করে কয়েক লাইনের স্বল্পদৈর্ঘ্যের কবিতাগুলো দারুণ জনপ্রিয়।

ভাবগম্ভীর, জটিল শব্দচয়নে সদা সতর্ক, বলা চলে লেখক বরাবরই এড়িয়ে যান। প্রায় অর্ধশতাধিক কবিতা নিয়ে প্রকাশিতব্য ‘এক টুকরো হৃদয়’।

কাব্যগ্রন্থ নিয়ে কবি আলাউদ্দিন আদর বলেন, এটি একটি স্বল্পদৈর্ঘ্যের কবিতার বই। বেশির ভাগ কবিতাই ছন্দে রচিত। এখানে আমি অল্প শব্দে- অল্পকথায় অনেক কথা বলার চেষ্টা করেছি। পাঠক প্রতিটি কাব্য পাঠ শেষে ভাবনার সুযোগ পাবে। প্রতিটি কবিতায় একটি বার্তা দেওয়ার চেষ্টা করেছি, পাঠক বোধের বিকাশ ঘটাতে। কতটুকু পেরেছি তা প্রকাশের পর পাঠ প্রতিক্রিয়ায় জানা যাবে। আমি শুধু চেষ্টা করেছি, সত্য ও সুন্দরের পক্ষে বলার।

বইটি প্রকাশিত হচ্ছে দাঁড়িকমা প্রকাশনী থেকে। প্রচ্ছদ করেছেন হিমেল হক। কাব্যগ্রন্থটি পাওয়া যাবে একুশে গ্রন্থমেলার দাঁডিকমার ২৩৪ নম্বর স্টলে। রাজধানীর বাহিরে জেলা শহরগুলোর বইমেলায় প্রকাশনীটির স্টলে ছাড়াও ফেনীর বইমেলায় ভাটিয়াল স্টলে পাওয়া যাবে বইটি।

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড