• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

নতুন বইয়ের বার্তা

‘বইপোকা প্রকাশনা’ থেকে প্রকাশিত হচ্ছে ‘প্রিয় উপসংহার’

  অধিকার ডেস্ক    ০৯ জানুয়ারি ২০১৯, ১১:১১

উপন্যাস
প্রচ্ছদ : উপন্যাস ‘প্রিয় উপসংহার’

‘বইপোকা প্রকাশনা’ থেকে অমর একুশে বইমেলা ১৯-এ প্রকাশ হতে যাচ্ছে এম. ফজলে রাব্বীর উপন্যাস ‘প্রিয় উপসংহার’। উপন্যাসটির প্রচ্ছদ করেছেন আল নোমান। একটি বিশ্ববিদ্যালয়কে কেন্দ্র করে বাস্তব আর কল্পনার মিশেলে গড়ে উঠেছে উপন্যাসের মূল গল্প। উপন্যাসের মূল চরিত্রে আছে ধ্রুব, অর্পিতা, প্রফেসর হাবিবুললাহ বাহার, নুরু পাগলা। ধ্রুব এবং অর্পিতার মধ্যে সম্পর্ক ও ফাটলের মধ্যদিয়ে আগাতে থাকে উপন্যাসটি।

একজন দুর্নীতিপরায়ণ এবং আদর্শ বিবর্জিত শিক্ষক, বিশ্ববিদ্যালয়ের বিপথগামীতা এবং রহস্যময় নুরুপাগলা চরিত্রটি আমাদের সমাজের ভেতর বিদ্যমান। সে সকল কথাই ফুটিয়ে তুলেছে লেখক উপন্যাসটিতে।

এছাড়াও বিশ্ববিদ্যালয়ে যাপিত জীবনের ওপর বেড়ে উঠা গল্পে ফুটিয়ে তোলা হয়েছে সমসাময়িক শিক্ষার্থীদের মনস্তাত্ত্বিক বিষয়, প্রত্যাশা-প্রাপ্তি, চাহিদা, প্রতিবন্ধকতা ইত্যাদি। ঘটনার ঘাত প্রতিঘাতে অনেক অপ্রিয় এবং লোমহর্ষক বিষয়কে উপস্থাপন করা হয়েছে হাস্যরসের মাধ্যমে।

উপন্যাস শেষ হয়েছে বিশ্ববিদ্যালয়ের প্রভাষক পদে মেধাবীর নিয়োগের দিয়ে। হাজারটা অপ্রিয় বর্তমান থাকার পরও উপন্যাসের উপসংহার হয়েছে প্রিয় উপসংহারে।

উল্লেখ্য ‘প্রিয় উপসংহার’ উপন্যাসটি এম. ফজলে রাব্বীর প্রথম উপন্যাস।

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড