• শুক্রবার, ১৮ জানুয়ারি ২০১৯, ৫ মাঘ ১৪২৫  |   ১৯ °সে
  • বেটা ভার্সন

সাহিত্য ও চিত্রাঙ্গনে যাদের হারিয়েছি আমরা

  অধিকার ডেস্ক    ৩১ ডিসেম্বর ২০১৮, ১৩:০২

ছবি
ছবি : ২০১৮তে হারিয়েছি যাদের

আজ সূর্যাস্তের সাথে সাথে বিদায় নিবে ২০১৮। পুরো বছরটিতে ছিলো যেমন প্রাপ্তির মিছিল তেমনি হারানোর বেদনাও। ২০১৮ সালে হারিয়েছি বেশ কিছু কিংবদন্তীদের। যারা আজীবন বেঁচে থাকবেন আমাদের হৃদয়ে। চলুন জেনে নেই সাহিত্য ও চিত্রাঙ্গনে ২০১৮তে যাদের হারিয়েছি আমরা। 

কবি বেলাল চৌধুরী
বাংলা সাহিত্যের অন্যতম খ্যাতিমান কবি, প্রাবন্ধিক, অনুবাদক ও সাংবাদিক বেলাল চৌধুরী।  তিনি এই বছরের ২৪ এপ্রিল রাজধানীর ধানমণ্ডির আনোয়ার খান মডার্ন হাসপাতালে চিকিৎসাধীন মারা যান। দীর্ঘদিন ধরে তিনি কিডনি, ডায়বেটিসসহ বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ হল ‘নিষাদ প্রদেশে’, ‘আত্মপ্রতিকৃতি’, ‘স্থিরজীবন ও নিসর্গ’, ‘স্বপ্নবন্দী’, ‘সেলাই করা ছায়া’, ‘কবিতার কমলবনে’, ‘যাবজ্জীবন সশ্রম উল্লাসে’ ও ‘বত্রিশ নম্বর’। বাংলা সাহিত্যে অবদানের জন্য পেয়েছেন একুশে পদকও। 

কবি নরেন্দ্রনাথ চক্রবর্তী
কবি নরেন্দ্রনাথ চক্রবর্তী। বেশ কিছু দিন ধরেই বার্ধক্যজনিত অসুখে ভুগে ২৫ ডিসেম্বর কলকাতার একটি বেসরকারি হাসপাতালে মারা গেলেন। ১৯৭৪ সালে উলঙ্গরাজা কাব্যগ্রন্থের জন্য ভারতের সাহিত্য একাডেমি পুরস্কার পান। তার বয়স হয়েছিল ৯৪ বছর। 

চিত্রকর সৈয়দ জাহাঙ্গীর
একুশে পদ প্রাপ্ত প্রখ্যাত প্রথিতযশা চিত্রকর সৈয়দ জাহাঙ্গীর। তিনি ২৯ ডিসেম্বর সকাল ১১টায় রাজধানীর মোহাম্মদপুরের ইকবাল রোডের বাসভবনে মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৭ বছর।

চলচ্চিত্রের পরিচালক মৃণাল সেন
চলচ্চিত্রের কিংবদন্তি পরিচালক মৃণাল সেন। তিনি দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। বছরের শেষ সময়ে এসে তিনি আমাদের ছেড়ে চলে যান। তিনি ৩০ ডিসেম্বর সকাল সাড়ে ১০টায়  কলকাতার ভবানীপুরে নিজের বাড়িতেই হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৫।

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড