• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

আজকের কবিতা

আবুল হাসানের ‘কল্যাণ মাধুরী’

  আবুল হাসান

২৪ ডিসেম্বর ২০১৮, ০৯:২৮
কবিতা
ছবি : প্রতীকী

যদি সে সুগন্ধি শিশি, তবে তাকে নিয়ে যাক অন্য প্রেমিক! আতরের উষ্ণ ঘ্রাণে একটি মানুষ তবু ফিরে পাবে পুষ্পবোধ পুনঃ কিছুক্ষণ শুভ্র এক স্নিগ্ধ গন্ধ স্বাস্থ্য ও প্রণয় দেবে তাঁকে। একটি প্রেমিক খুশি হলে আমি হব নাকি আনন্দিত?

যদি সে পুকুর, এক টলটলে সদ্য খোঁড়া জলের অতল। চাল ধুয়ে ফিরে যাক, দেহ ধুয়ে শুদ্ধি পাক স্মৃতিরা সবাই। একটি অপার জাল, জলের ভিতর যদি ফিরে পায় মুগ্ধ মনোতল। এবং গাছের ছায়া সেইখানে পড়ে, তবে আমি কি খুশি না?

যদি সে চৈত্রের মাঠ-মিলিত ফাটলে কিছু শুকনো পাতা তবে পাতাকুড়োনিরা এসে নিয়ে যাক অন্য এক উর্বর আগুনে। ফের সে আসুক ফিরে সেই মাঠে শস্যবীজে, বৃষ্টির ভিতরে। একটি শুকনো মাঠ যদি ধরে শস্য তবে আমি লাভবান।

যদি সে সন্তানবতী, তবে তার সংসারের শুভ্র অধিকারে তোমরা সহায় হও, তোমরা কেউ বাধা দিও না হে শিশুর মুতের ঘ্রাণে মুগ্ধ কাঁথা ভিজুক বিজনে, একটি সংসার যদি সুখী হয়, আমিও তো সুখী

আর যদি সে কিছু নয়, শুধু মারী, শুধু মহামারী! ভালোবাসা দিতে গিয়ে দেয় শুধু ভুরুর অনল। তোমরা কেউই আঘাত করো না তাকে, আহত করো না। যদি সে কেবলি বিষ—ক্ষতি নেই—আমি তাকে বানাব অমৃত!

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড