• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

কবিতা : নির্বাসিত ভালোবাসা

  সাজ্জাতুর রহমান লায়েছ

২২ ডিসেম্বর ২০১৮, ১৫:৪৪
কবিতা
ছবি : চিত্র গল্প

ভালোবাসা কিংবা প্রেম বিরহে উজ্জ্বল নক্ষত্রের মতো জ্বলতে থাকে মৃত্যু অবধি। ভালোবাসার প্রথম কম্পন চিরদিন লেগে থাকে প্রেমিকার ঘুরানো পেঁচানো চুলে, অপূর্ণতায় চোখে ভেসে উঠে পূর্ণতার এক নীলিমা ঘেরা সবুজ গ্রাম।

প্রেমিকার সাদা উড়না পতাকার মতো উড়তে থাকে ব্যস্ত জনপদের বিষণ্ণ আকাশে। তার বাহারি রঙের কাঁকন গুলোর মৃদু শব্দে অসময়ে ঘুম ভেঙ্গে যায়, জেগে থাকতে হয় সমস্ত রাত্রি। তার অনেক দূরে ফেলে আসা ছোট্ট একটা প্রতিশ্রুতি আমাকে অনন্তকাল বিচ্ছিন্ন রাখে নারী থেকে,প্রেম থেকে।

সে বলেছিল ভালোবাসার জন্য নাকি একটা জন্ম যথেষ্ট নয়, প্রথম জন্ম কেটে যায় ভালো লাগা আর সংশয়ের মাঝে, ভালোবাসা সীমাহীন সমীকরণ জন্ম জন্মান্তরের চিরস্থায়ী বন্ধন। কারো কারো প্রেম এক জন্মে পূর্ণতা পায়না, তাই অজস্র জন্ম প্রয়োজন অথবা হাজার শতাব্দী।

মিলনে নয় কিছু কিছু প্রেম বিরহে অমর হয়ে থাকে মানব জমিনে। ভালোবাসা না পেলেও কেউ কেউ কষ্টের মাঝে খুঁজে পায় মিলনের পূর্ণ সুখ, বিষণ্ণতায় খুঁজে পায় প্রেমিকা কিংবা তার অমলিন হাসি।

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড