• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

কবিতা : অভিমান জলে ভেসে যায়

  কামরুন কেয়া

২০ ডিসেম্বর ২০১৮, ১১:১৫
কবিতা
ছবি : চিত্র গল্প

ফিরে তাকানোর সাহস করো না ফিরে তাকালেই দেখবে বিষণ্ণতাগুলো তোমার পথ চেয়ে বসে আছে। অলকানন্দা অপেক্ষায় আছে মৃত্যুর, আসন্ন আত্মহত্যা তোমার জন্য সাজিয়ে রাখছে বকুল ফুলের সুবাস।

ফিরে তাকালেই দেখবে কেমন কবিতার পসরা বসেছে আমার মস্তিষ্কে, তোমার বিরহে কেমন প্রসূতি হয়ে উঠেছে আমার কলম খাতার পাতা ক্রমশ এগিয়ে যাচ্ছে মৃত্যুর দিকে - ফিরে তাকালেই দেখতে পাবে তার খুনের দায়ে মামলা হবে আমাকে করা হবে প্রধান আসামী।

যাচ্ছো? আচ্ছা যাও । তবু আর ফিরে আসি ও না ফিরে এসে আমাকে না পেলে তোমার বিষণ্ণতা ঘুরে বেড়াবে আত্মহত্যার অলিতে-গলিতে। ফিরে আসলেই দেখবে তীক্ষ্ণ চোখের মায়া আমাকে আর টানছে না। হলুদ হাওয়ার নিনাদ এখন আমার ঘুমপাড়ানি গান। তুমি ফিরেই যাও প্রিয় মহীরুহ, বিলুপ্ত হও।

ফিরে তাকালেই দেখবে অতৃপ্ত থুতনির রেখা কেমন আগুন হয়ে ছড়িয়ে পড়েছে রাতের শহরে । যোহর ওয়াক্তে কেমন ঝর্নার মতন হাসি শোনা যায়। ফিরে তাকালেই বুজবে, ছাই রঙের হাফহাতা শার্ট অন্য কারো বুকের পশম জড়িয়ে ঘুমিয়ে আছে, অথবা একটি দুটি আঙ্গুল চলে মাঝরাতে , দেওয়ালের ওপাশ থেকে অস্পষ্ট আওয়াজ শোনা যায়।

ফিরে তাকানোর সাহস করো না, তাকালেই বুঝবে ‘তোমার স্বাধীনতা আরেকজনের দেওয়া অনুগ্রহ’ অদ্ভুত!

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড