• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

কবিতা : নিভৃতে মায়াজাল

  তৌহিদুর রহমান তুহিন

১৩ ডিসেম্বর ২০১৮, ০৯:৪৬
কবিতা
ছবি : প্রতীকী

নিস্তব্ধ প্রকৃতি, জ্যোৎস্নার খেলায় তোমার শান্ত-ভীরু চোখের মায়ায় আমি যে নিজেকে ক্ষণে ক্ষণে হারায়।

নীরবতা ভেঙ্গেছে তোমার শান্ত মনের চেয়েছে আমার কাছে শব্দের আলতো ছোঁয়া হৃদয়ে লেগেছে ঢেউ, বহিছে বাতাস আমি দৃঢ়, প্রতিজ্ঞ- এই আশা আমি করিব পূর্ণ। তোমারি ইচ্ছে আমারি কাছে সর্বদেয় শ্রেয় এ যেন চন্দ্র-তাঁরা ছোঁয়ায় অনুভূতি মনে হয়।

উৎফুল্ল মনে, তুমুল উৎসাহ নিয়ে তোমার এক চিলতে হাসি সঙ্গী করে বসেছি জ্যোৎস্নার আলোয়, খেলব যে শব্দের খেলা রাঙ্গাবো তোমায় শত রঙ্গের মাঝে। হারিয়ে যাব তোমায় নিয়ে শব্দের ভিড়ে ভাসাব যে ছন্দের ভেলায় চারিদিকে তোমার অস্তিত্বই যেন শোভা পায়! কিন্তু ভাগ্য যেখানে বিধিবাম জ্যোৎস্না সেখানে সময়ে অসহযাত্রী! কি করে খেলি বল শব্দের খেলা? লজ্জার কুঠারাঘাতে রক্তাত হয়ে তোমাকে দিয়েছি অন্যের স্বরচিত কথামালা নিজেকে করেছি কলুষিত!!

লুকিয়েছি নিজেকে চন্দ্রের কলঙ্কের মত এই আছি, এই নেই– যেন মোহছন্ন মায়াজাল আমি ব্যর্থ, আমি অধম, আমি অযোগ্য মেতে উঠতে পারিনি শব্দের খেলায় শুধু পেরেছি তোমার হৃদয়ে বসিয়ে দিতে- শান্ত-শীতল বরফের অসহ্য মায়ায়।

অবশেষে ফিরে এসেছে মাহেন্দ্রক্ষণ যেন ফিরে পাওয়া হারানো সময় এসেছে শব্দ, ফুটেছে নতুন ফুল আমি যে মোহবিষ্ট, গন্ধে আকুল। হাজার শব্দ নিয়ে বসে আছি তোমারি ব্রত আমি যে তোমার প্রতীক্ষায় রত।

কলমের প্রতিটি শব্দে যেন তোমারি জন্য তোমারি প্রতিটি কল্পনায় আমি নিত্য ধন্য প্রতিটি মুহূর্ত তোমায় খুঁজে ছন্দের মাঝে যেন তোমারি স্পর্শ তোমাকেই ডাকছে। আজ এই কল্পনার আকাশে হাজার রঙ্গের তাঁরা সেখানে আমি নিত্য খুঁজে বেড়াই তোমারি ধ্রুবতারা ক্ষণ জীবনে হয়তবা করেছিলাম কোন পুণ্য তাই তো পেয়েছি তোমার দেখা- তুমি যে শুধু তুমি আমি যে তোমাতেই ধন্য।

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড