• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

এই যে 'কবিতা' বইবে আমার স্বাক্ষর

  অধিকার ডেস্ক    ১৩ ডিসেম্বর ২০১৮, ০৯:৪২

কবিতা
অনলাইন ভিত্তিক 'কবিতা' পেইজের উদ্যোগে কবিতা প্রতিযোগিতার আয়োজনে উপস্থিত সকলে

"করুণা করে হলে চিঠি দিও, খামে ভরে তুলে দিও আঙুলের মিহিন সেলাই ভুল বানানেও লিখো প্রিয়, বেশি হলে কেটে ফেলো তাও, এটুকু সামান্য দাবি চিঠি দিও, তোমার শাড়ির মতো অক্ষরের পাড়-বোনা একখানি চিঠি।"

অথবা,

"যদি আজ বিকেলের ডাকে তার কোনো চিঠি পাই ? যদি সে নিজেই এসে থাকে ? যদি তার এতকাল পরে মনে হয় দেরি হোক, যায়নি সময়? "

ঘুম থেকে উঠে এক কাপ চা হাতে প্রিয় কবিতাগুলো পড়ছেন 'কবিতা'র পাতায়। অথবা অবসরে চোখ বুলিয়ে নিচ্ছেন কবিতা'য়। আবার হয়তো কোনো একটা পুরোনো কবিতার কথা মনে পড়ছে যেটি ঘিরে আপনার অনেক স্মৃতি। কিংবা আবৃত্তি করতে ইচ্ছে করছে কোনো একটি কবিতা। হুট করে এই যে কবিতার কথা মনে করে কবিতা’র পাতায় উঁকি দিচ্ছেন এটিই আসলে কবিতা’র স্বার্থকতা।

প্রায় বছর পাঁচ হয়ে গেল 'কবিতা' পেজের বয়স। এতগুলো দিন ধরে কবিতা চেষ্টা করছে কবিতাপ্রেমীদের ভালোলাগার, ভালোবাসার কবিতাগুলো প্রকাশ করতে। হুট করে পেইজে ঢুকলে পাঠকের মনে হবে এ তো আসলেই কবিতার রাজ্য! অগণিত পাঠক অনেক দিনের পুরোনো কবিতা খুঁজে পেয়েছেন এখানে। কবিতার প্রতি পাঠকের ভালোলাগা যে আজও এই প্রযুক্তিনির্ভর যুগে কমে যায়নি সেটা আসলেই বিস্ময়ের।

এই পাঁচ বছরে 'কবিতা'কে অনেক চড়াই উৎরাই পার হতে হয়েছে। শুধু একটি পেইজের মাধ্যমে অগণিত ভক্ত, পাঠককে ধরে রাখা খুব সহজ কাজ ছিল না কখনোই। এজন্য কবিতা তার বিস্তৃতি বাড়িয়েছে, বাড়িয়েছে পরিধি। এখন পেইজে আবৃত্তি প্রকাশসহ করা হয় নানা ধরনের আয়োজন। তরুণ পাঠকদের আকৃষ্ট করার জন্য, কবিতার প্রতি তাদের ভালোবাসার বহিঃপ্রকাশের জন্য 'কবিতা' এগিয়ে এসেছে নিজ উদ্যোগেই।

'কবিতা' পেইজের পথচলা নজরুল হায়দারের হাত ধরে। চট্টগ্রামের ছেলে নজরুলের পড়াশোনা মূলত আইন নিয়ে হলেও কবিতা নিয়ে ভালোবাসা তার অনেক দিন ধরেই। তার কথা অনুযায়ী, মন ভালো থাকুক অথবা খারাপ, কবিতা এমন এক অনুভূতি যা মনকে প্রশান্তি দেবেই। আমি শুধু চেয়েছি যে যেই মনের কথাটুকু বলতে চাচ্ছে অথবা বলতে চেয়েও পারছে না সে শুধু কবিতা দিয়ে তার অনুভূতিটা বুঝিয়ে দিক।

কবিতার প্রতি এ ভালোবাসা থেকে নজরুল তার নিজের চেষ্টাতেই সম্প্রতি আয়োজন করেছিলেন 'এই যে কবিতা বইবে আমার স্বাক্ষর' নামের একটি কবিতা আবৃত্তি প্রতিযোগিতার। সারাদেশ থেকে এ প্রতিযোগিতায় অংশ নিয়েছিল অসংখ্য কবিতাপ্রেমী। নিজেদের করা আবৃত্তি করে তারা জিতে নিয়েছেন পুরস্কার। ভালো লাগার বিষয় হচ্ছে এতে শুধু দেশের নয়, পাশের দেশ ভারত থেকেও অংশ নিয়েছিল অনেকেই।

এ প্রতিযোগিতার পুরস্কার দেওয়ার জন্য গত সোমবার চট্টগ্রাম নগরীর পাঁচলাইশের "ইচ্ছে ঘুড়ি আর্ট ইশকুলে" একটি কবিতা আড্ডার আয়োজন করা হয়েছিল। নতুন অনেক কবিতাপ্রেমী যুক্ত হওয়ার সাথে সাথে যোগ দিয়েছিলেন অনেক পুরানো কবিতাপ্রেমীও। কবিতা নিয়ে আড্ডা, গল্পে তারা সবাই মিলে কাটান বেশ কিছুটা সময়।

শতাধিক কবিতার মাঝ থেকে প্রতিযোগিতায় প্রথম ও দ্বিতীয়স্থান অধিকার করেন কলকাতা থেকে সজল কুন্ডু এবং গার্গী পোদ্দার, যুগ্মভাবে তৃতীয় স্থান অধিকার করেন বাংলাদেশের শারমিন মুস্তারী নাজু এবং মাইমানা আহমেদ।

অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উক্ত প্রতিযোগিতার বিচারক বিশিষ্ট কবি ও সাহিত্যিক চট্টগ্রাম একাডেমির মহাপরিচালক এবি চৌধুরী জিন্নাহ এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলে-ন রোটারেক্ট ক্লাব অব চিটাগং লেক সিটির অতীত সভাপতি সাকিফুল আলম। প্রতিযোগীদের মধ্যে উপস্থিত থেকে পুরস্কার গ্রহণ করেন শারমিন মুস্তারী নাজু, সেরা দশের আনিসুল ইসলাম, জেরিন তাসনিম, এলিট দাস গুপ্তা, অনিক ভূঁইয়া, রুহিনা চৌধুরী।

এ আয়োজন শেষে নজরুল জানান, আসছে বইমেলায় নতুন তরুণ কবিদের নিয়ে বই আসছে। সেখানে প্রথমবারের মতো যুক্ত হতে যাচ্ছে অনেক কবিদের নাম। তারা সবাই কবিতা ভালোবাসেন, কবিতা নিয়ে কাজ করতে চান। সামনের দিনগুলোয় কবিতা নিয়ে আরও অনেক কাজ করার ইচ্ছা আছে বলে জানান কবিতাপ্রেমী এই তরুণ।

যারা কবিতা ভালোবাসেন তারা সবাই ঘুরে আসতে পারেন অনলাইন ভিত্তিক এই কবিতার ঘর থেকে।

কবিতা পেইজের লিংক: https://www.facebook.com/KobitaOfficial%20/

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড