• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

কবিতা : রৌদ্রচ্ছটা

  পান্না বদরুল

১৩ ডিসেম্বর ২০১৮, ০৯:০৫
কবিতা
ছবি : প্রতীকী

শীতের সকালটা কম্বল মুড়ি দিয়ে জবুথবু, থরথর করে কাঁপছে রাস্তায় পাশে পাতলা কাপড় জড়ানো মা ও শিশুটি, সূর্যটাকে ভালোবাসার আদরে মুড়ে দিয়েছে কুয়াশা দানবেরা, রাতের টুপটাপ ঝরে ঝরে পরা শিশির কণায় বাড়িয়েছে শীতের তীব্রতা।

উষ্ণতার সাথে বিবাদে জড়িয়েছে ছিন্নভিন্ন কাপড়ে পথকলি বালক বালিকা দল, রাস্তায় জড়ো হওয়া দুঃস্থ মানব শ্রম বিক্রির হচ্ছে পানির দামে!

কর্পোরেট দালালেরা পকেট ভারি করছে কমিশনের অবৈধ কড়ি, বেহায়া রাজনৈতিক নেতারা সস্তা বাহবা কেনে নির্লজ্জ বদনে, পুরনো গরম কাপড় বিলিয়ে। অদৃশ্য কোন লাভের আশায় খুঁজে দেখেনা প্রকৃত কারণ।

উষ্ণতা প্রিয় ভণ্ড কবি লিখে ফেলে শীতের দরদী কবিতা লেপের নিচে শুয়ে, শীততাপ নিয়ন্ত্রিত আলিশান টাইলস লাগানো ঘরে আয়েশি প্রেমিক, প্রেমিকার স্মৃতি নিয়ে খেলা করে শুরু থেকে শেষ অবধি;

বিশ্ববিধাতা কুয়াশা সরিয়ে ছড়িয়ে দেয় এক চিলতে মিষ্টি রৌদ্রচ্ছটা, সেই এক ফালি সোনালী রোদে মিশে থাকে ফুটপাতে ঘুমিয়ে থাকা মা ও শিশুটির বেঁচে থাকার রসদ, আর অজস্র পথকলি বালক বালিকার যুদ্ধ করে এগিয়ে যাবার মন্ত্র।

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড