• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

কবিতা : বিষবাষ্প উড়ে যায়

  মোফাজ্জল হোসেন

১১ ডিসেম্বর ২০১৮, ১৯:৪৪
ছবি
ছবি : প্রতীকী

আর কোন সমঝোতা নয়; ভালবাসা মরে গেছে সেই কবেই- কিছু হারানোর ভয় নেই আর, দগ্ধ হয়েছি হৃদয়ের অন্তঃকলহে, এবার আমি একপেশে রাজত্বের ভালবাসার প্রাসাদ গড়ব, আমার সমকক্ষ কেউ নেই, কাউকে পরোয়া করি না আমি, ভালবাসার মিছিলে দগ্ধ হতে হতে আমি নষ্ট হওয়ার দ্বারপ্রান্তে। তবুও আশা পেয়েছি, সুন্দর স্বপ্নের কিশলয়ের মোহিত মায়ায়, এখানে যাকে-ই হৃদয়ের আসনে বসিয়েছি, সে-ই হৃদয় ভেঙেছে; অভিশাপ সে-ই মন ভাঙা রমণীর হৃদয়কে- যে হাজার বছরের ভালবাসাকে করেছে কলঙ্কিত, ভালবাসার ঐতিহ্য ভেঙেছে, শুধু নিজের সুখটাই সে ভেবেছে।

ক্লান্তিহীন পথ ভুলে, অনন্ত সুন্দরের পথের পথিক হব, বদলে নেব সব নিয়ম, তাতে যদি আমি সাম্রাজ্যবাদীও হয়ে যাই, ক্ষতি কি?

বিষবাষ্প সব উড়ে গেছে, আকাশেও তার স্থান হয়নি, আমি স্পষ্ট দেখছি- আকাশের অভিশাপ তোমার দিকে, তোমার ধ্বংসের অপেক্ষায়, এভাবে ভালবাসাকে কেউ খুন করে না, তোমার স্বৈরতান্ত্রিক মনে ভালবাসা নেই, নেই অহিংস কোন নিয়ম, শুধু সুখী হওয়ার দৃঢ় প্রত্যয়, মন ভাঙ্গুক, আকাশ কাঁদুক, তুমি আপোষে বিশ্বাসী না।

বিশ্বাস মরে গেছে সেই কবেই- যেদিন তুমি আমাকে নষ্ট ফুল দিয়েছিলে, কবিতার পৃষ্ঠা তুমি পুড়িয়েছ, গানগুলোকে করেছ ব্যঙ্গ, সেদিন থেকেই আমি বুঝেছি - আমি ভুল ছিলাম, আমি অসত্য সভ্যতার মায়াজালে পড়েছি, এ তীর্থ আমার না, আমার ভালবাসার ক্ষুদ্র কুটির এখানে নির্মিত হবে না।

বিষবাষ্প উড়ে যায়- আমি চেয়ে থাকি নিঃসীম আকাশ পানে, তবুও তোমাকে কল্পনায় আঁকি, আবার যদি হাতটা ধর, যদি দাও উষ্ণ চুম্বন, হাতটা ধরে যদি হারিয়ে যাও।

তবুও অপেক্ষা অনন্তকালের- তোমার শুভাগমনের, এই বিদীর্ণ হৃদয়ের জানালায় চেয়ে থাকি, তুমি ফিরবে ভেবে।

শুধু ফেরানোর গান গেয়ে যাব; ফেরানোর পঙক্তিতে করব মাত, তোমার অপেক্ষায় ভোর হউক, তবুও হোক ভালবাসার সুপ্রভাত।

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড