• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

নিবন্ধ

আত্মহত্যা আসলেই কি সহজ

  সাদিয়া আফরিন প্রমা

০৫ ডিসেম্বর ২০১৮, ১১:৫৩
নিবন্ধ
ছবি : প্রতীকী

আত্মহত্যা! ব্যাপারটা আমরা সবাই আমাদের মতো করে দেখি। সবাই সবার জায়গায় দাড়িয়ে দেখি।কিন্তু পর্দার ওপারের কথা বেশিরভাগই অজানাই রয়ে যায়। আমরা শুনি না যে চলে গেলো তার কথা। আমাদের জানা হয় না তার সেই মুহূর্তের কথা। অনুমান করে, কাছের মানুষ গুলোর কথাই শুনি। একটা রশি নিয়ে ঝুলে পড়া এতো সহজ না। মৃত্যু!

সবাই জানি, অনেক ভয়ের। সবাই জানি এর পর আর কখনো ফিরে আসা যাবে না। এর পর আর ফেরার পথ নেই, তারপর ও পৃথিবীর লোভ ছেড়ে দেওয়া এতো সহজ কিছু না। কারণ টা আমার কাছে হয়তো খুব ছোট্ট,কিন্তু মানুষ কখন নিজের জান নিজেই দেয়, স্বয়ং আজরাইল ও নিজের জান নিতে অপারগতা প্রকাশ করবে। মানসিক কোন পর্যায় চলে গেলে একটা সাধারণ মানুষ নিজেই মৃত্যু বেছে নেয়। যেখানে বাঁচার জন্য এতো যুদ্ধ!

ছাদ এ দাড়িয়ে লাফ দিতে চাইলেই কিন্তু লাফ দেওয়া যায় না। ওড়না পেঁচিয়ে পায়ের নীচের ওই টুলটা ফেলে দেওয়া কিন্তু অনেক অনেক কঠিন। না কোনও বাহবা দিচ্ছি না। কোনও উস্কানি ও না। বলতে চাই আত্মহত্যা কারীর সাথে যেই কারণ গুলো, যেই নিষ্ঠুর মানুষ গুলো এর পেছনে থাকে, তাদের কে ও কিছু বলি। তাদের কে ও ধিক্কার দেই। তারা অন্তরালেই রয়ে যায়।

সবার জীবনই চলতে থাকে, থাকে শুধু কিছু মানুষ যারা ছেলে বা মেয়ের জামাটা নাকের কাছে নিয়ে গন্ধ নেয়। সন্তানের পছন্দের খাবারটা কখনো মুখে নিতে পারে না। আচ্ছা একটাই তো পৃথিবী। মানুষ ও আমরা একজন, একটাই বাঁচার সুযোগ। তাহলে কেনো? কেনো সেই মানুষ গুলোর জন্য এতো কাপুরুষতা?

আমরা নিজের জন্য বাঁচবো এই কথা না, আমরা তাদের জন্য বাঁচবো যারা আমাদের জন্য বেঁচে আছে। আমাদের জন্য বাঁচতে চায়। তাদের জন্য বাঁচবো যারা আমাদের ভালোবাসায় বাঁচিয়ে রাখে। যাদের কাছে আমাদের একটু উফ অনেক বড় কিছু।

কোনও ফালতু মানুষ অথবা ফালতু কারণে এই মানুষগুলোকে কষ্ট দেওয়া কি ভয়াবহ অন্যায় না? আর এক জীবনে বোকার মতো এদের ভালবাসা থেকে নিজেকে বঞ্চিত করা কি আরও বড় বোকামি না? তাই বাঁচি তাদের জন্য যারা আমাদের অনেক ভালোবাসে । আর খুব ভালোভাবে বাঁচি তাদের জন্য, যারা ভালোবাসে না।

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড