• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

আজ কবিয়াল বিজয় সরকারের ৩৩তম মৃত্যুবার্ষিকী

  অধিকার ডেস্ক    ০৪ ডিসেম্বর ২০১৮, ১১:০৬

কবিয়াল
মরমী সাধক চারণকবি বিজয় সরকার

‘তুমি জানো না জানো না রে প্রিয় তুমি মোর জীবনের সাধনা’, ‘এ পৃথিবী যেমন আছে তেমনই ঠিক রবে, সুন্দর এই পৃথিবী ছেড়ে একদিন চলে যেতে হবে’সহ এমনি বিখ্যাত অসংখ্য মরমী গানের স্রষ্টা চারণ কবি কবিয়াল বিজয় সরকার। যিনি কবিগানের উৎকর্ষ সাধনে অসামান্য অবদানের জন্য পেয়েছেন চারণকবি ও সরকার উপাধি। আজ (৪ ডিসেম্বর) তার ৩৩তম মৃত্যুবার্ষিকী। এই উপলক্ষে চারণ কবি বিজয় সরকার ফাউন্ডেশনের উদ্যোগে নড়াইল জেলা শিল্পকলা একাডেমি চত্বরে অনুষ্ঠিত হতে যাচ্ছে দু’দিনব্যাপী অনুষ্ঠানমালা।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকছেন নড়াইলের জেলা প্রশাসক আঞ্জুমান আরা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকছেন পুলিশ সুপার মো. জসিম উদ্দিন পিপিএম ও নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ প্রফেসর রবিউল ইসলাম।

মরমী সাধক চারণ কবি বিজয় সরকার ১৯০৩ সালের ২০ ফেব্রুয়ারি নড়াইল জেলার বাঁশগ্রাম ইউনিয়নের ডুমদি গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম নবকৃষ্ণ অধিকারী এবং মার নাম হিমালয়া দেবী। তার শৈশবকাল এবং জীবনের বেশির ভাগ সময় কেটেছে প্রিয় জন্মভূমি ডুমদিসহ নড়াইলের বিভিন্ন এলাকায়। ছেলেবেলা থেকেই তিনি কবিতা, গান রচনা ও সুরের মধ্যে ডুবে থাকতেন। প্রাতিষ্ঠানিক শিক্ষা বলতে তিনি শুধু মাত্র নবম শ্রেণী পর্যন্ত অধ্যয়ন করেছেন। তিনি একাধারে ছিলেন গানের রচয়িতা ও সুরকার।

জাতি, ধর্ম-বর্ণের ঊর্ধ্বে থেকে বিজয় সরকার প্রায় দুই হাজার বিজয়গীতি রচনা করেছেন। এর মধ্যে রয়েছে বিচ্ছেদী গান, শোকগীতি, ইসলামি গান, আধ্যাত্মিক গান, দেশের গান, কীর্তন, ধর্মভক্তি, মরমী গান। তিনি ১৯৮৫ সালের ৪ ডিসেম্বর ভারতের পশ্চিমবঙ্গের কেউটিয়ার মৃত্যুবরণ করেন। শিল্পকলায় অবদানের জন্য বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ২০১৩ সালে উপমহাদেশের এই প্রখ্যাত চারণ কবিকে প্রদান করা হয় একুশে পদক (মরণোত্তর)।

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড