• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

কথাশৈলী আবৃত্তি চক্রের আত্মপ্রকাশ 

  নগর প্রতিবেদক

১৪ মার্চ ২০২৩, ১৬:০৫
কথাশৈলী আবৃত্তি চক্রের আত্মপ্রকাশ 

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উপর লিখিত নির্বাচিত কবিতার প্রযোজনা ‘রক্তাক্ত প্রচ্ছদ’ আবৃত্তির মাধ্যমে আত্মপ্রকাশ করল টিএসসি কেন্দ্রিক কথাশৈলী আবৃত্তি চক্র।

গতকাল সোমবার (১৩ মার্চ) সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বাংলা একাডেমির মহা পরিচালক মুহম্মদ নূরুল হুদা। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, আমি বিশ্বাস করি আমরা সবাই ভাষা যোদ্ধা, সংস্কৃতি যোদ্ধা। ভাষা সবসময় মানবগোষ্ঠীর মতো বিবর্তিত সত্ত্বার মধ্যে দিয়ে আমরা প্রমিত বাংলায় এসেছি। সংস্কৃতিতে অনেক অঞ্চল ভিত্তিক উচ্চারণ আলাদা হয়। আবৃত্তির চর্চার মধ্যে আমাদের মানব সত্য রয়েছে।

তিনি আরও বলেন, মানুষ তার ভাষার কারণে, কৌশলিক হওয়ার কারণ শ্রেষ্ঠ। বাঙালির জাতির ভাষার মধ্যে ময়না পাখিও কয়েকটি ভাষা বলতে পারে শিখায়ে দিলে। এটাকে বলি সৃষ্টিশীলতা।

মহা পরিচালক বলেছিলেন, বিশ্ববন্ধু, মানববন্ধু বঙ্গবন্ধুর কাছ থেকে এটা আমরা পেয়েছি। সম্প্রদায় আর জাতি এক নয়। মানবিকতা ধর্মের বিষয়ে আদিকাল আসছে। ধর্মের কল্যাণটুকু শুধু আমরা গ্রহণ করব। জাতিরাষ্ট্রের ফলে জাতিপুঞ্জ তারপর মহারাষ্ট্র থেকে মানবিকতা সৃষ্টি হয়।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস এবং সম্মিলিত সাংস্কৃতিক জোট ও বাংলাদেশ আবৃত্তি পরিষদের সাধারণ সম্পাদক আহকাম উল্লাহ।

কথাশৈলী আবৃত্তি চক্রে পরিচালক রহমতুল্লাহ রাজনের প্রযোজনায় বঙ্গবন্ধু উপর লিখিত কবিতার কোরাস, দলীয় ও একক আবৃত্তি করে কথাশৈলীর সদস্যরা।

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড