• মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

সুবীর মণ্ডল স্মৃতি পুরস্কার পেলেন কবি রাহেল রাজিব 

  সাহিত্য ডেস্ক

০৫ সেপ্টেম্বর ২০২২, ১০:৩২
সুবীর মণ্ডল স্মৃতি পুরস্কার পেলেন কবি রাহেল রাজিব 
কবি রাহেল রাজিবের হাতে সুবীর মণ্ডল স্মৃতি পুরস্কার তুলে দেওয়া হচ্ছে (ছবি : অধিকার)

কলকাতা থেকে সুবীর মণ্ডল স্মৃতি পুরস্কার ২০২২ পেয়েছেন বাংলাদেশের কবি ও কথাসাহিত্যিক রাহেল রাজিব। গত ৩ সেপ্টেম্বর বিকাল ৫টায় কলেজ স্ট্রিটের প্রথম থিম বুকশপ অভিযান বুক ক্যাফের হলঘরে তার হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।

‘সুবীর মণ্ডল স্মারক বক্তৃতা ও সুবীর মণ্ডল স্মৃতি পুরস্কার ২০২২’ অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- সত্তর দশকের কবি সুব্রত সরকার। উদ্বোধনী সংগীত পরিবেশন করেন রাকা মুখোপাধ্যায়।

অনুষ্ঠানের প্রথম ভাগে উত্তরীয় পরিয়ে পুরস্কারপ্রাপ্ত দুই কবি রাহেল রাজিব ও পৌলমী গুহকে বরণ করে নেওয়া হয়। ‘সুবীর মণ্ডল স্মারক বক্তৃতা’ প্রদান করেন কথাসাহ্যিত্যিক তপন বন্দ্যোপাধ্যায়।

বক্তৃতা শেষে পুরস্কারের ক্রেস্ট তুলে দেওয়া হয় দুই কবিকে। পুরস্কৃত দুটি পাণ্ডুলিপি থেকে প্রকাশিত বইয়ের মোড়ক উন্মোচন করেন কবি সুবীর মণ্ডলের সহধর্মিণী হেনা মণ্ডল।

পুরস্কার প্রাপ্তির প্রতিক্রিয়ায় কবি রাহেল রাজিব বলেন, কবিতা এক বিমূর্ত কাঁটাতার, যেখানে অনুভূতির সকল প্রতিবন্ধকতা বিরাজমান। এই কাঁটাতার বুকে ধারণ করেই ভূখণ্ডের সীমারেখা যেমন নির্ণীত—কবিতাও তেমনি বিমূর্ত।

অনুষ্ঠানের দ্বিতীয় ভাগে কবিতা পাঠ করেন জনপ্রিয় কবি রুদ্র গোস্বামী, ঋজুরেখ চক্রবর্তী, রঞ্জনা ভট্টাচার্য, সুস্মিতা বিশ্বাস, পবিত্র গায়েন, মোনালিসা রহমান, সুদীপ চট্টোপাধ্যায় ও অমৃতেন্দু মণ্ডল।

উল্লেখ্য, অনুষ্ঠানটি উপস্থাপনা করেন দুই বাংলার নন্দিত প্রকাশক মারুফ হোসেন।

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড