• মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

আরমিন হোসেনের গবেষণাধর্মী ২টি বই প্রকাশিত

  নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

০৬ আগস্ট ২০২২, ১৩:৪৭
১৫০ বছরের ঐতিহ্যে গহনাপল্লী

তরুণ ফোকলোর গবেষক আরমিন হোসেনের গবেষণাধর্মী ২টি বই নবান্ন প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে। সম্প্রতি প্রকাশিত গ্রন্থগুলো- ‘হিজড়া লোকগোষ্ঠীর পরিবর্তিত সমাজ কাঠামো: বিবাহকেন্দ্রিক কৃত্যানুষ্ঠান’ এবং ‘১৫০ বছরের ঐতিহ্যে গহনাপল্লী’। আরমিন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগ থেকে স্নাতকোত্তর সম্পন্ন করেছেন।

গবেষকের প্রথম মৌলিক গ্রন্থ ‘হিজড়া লোকগোষ্ঠীর পরিবর্তিত সমাজ কাঠামো: বিবাহকেন্দ্রিক কৃত্যানুষ্ঠান’ গবেষণাভিত্তিক বই। বই সম্পর্কে জানা যায়, ফোকলোর গবেষণায় লোকগোষ্ঠী হিসেবে হিজড়াদের সাংস্কৃতিক জীবন অন্তর্ভুক্তিকরণের মাধ্যমে গ্রন্থটি বিশেষ ভূমিকা রাখবে। ইতোপূর্বে হিজড়াদের সামাজিক বৈষম্যতা, তাদের জীবন মান, উন্নয়ন নিয়ে প্রবন্ধ ও গ্রন্থ রচিত হলেও হিজড়া লোকগোষ্ঠীর প্রচলিত বিবাহকেন্দ্রিক প্রথা, আচার, বিশ্বাস, রীতিনীতি সম্পর্কিত তথ্য বিশ্লেষণ নিয়ে গ্রন্থ রচিত হয়নি। জেন্ডারের সাদৃশ্যতার ভিত্তিতে গোষ্ঠীবদ্ধ জীবন যাপনে হিজড়া লোকগোষ্ঠীর রয়েছে নিজস্ব সাংস্কৃতিক পরিমণ্ডল। পরিবার ও সমাজ বিচ্যুত হিজড়া জন্মের পর থেকেই তুচ্ছ-তাচ্ছিল্যের শিকার হয়। পরিবর্তিত পরিবারে তাদের রয়েছে নিজস্ব সাংকেতিক ভাষা, পেশা, আচার, বিশ্বাস, গান, উৎসব, সামাজিক রীতি-নীতি। ফোকলোর গবেষণার জেন্ডার দৃষ্টিকোণকে প্রাধান্য দেওয়া হলেও হিজড়া লোকগোষ্ঠীর সংস্কৃতি উপেক্ষিত।

অপর গ্রন্থ ‘১৫০ বছরের ঐতিহ্যে গহনাপল্লী’ বিষয়ে বইয়ে উল্লেখ রয়েছে, গহনাশিল্প শিল্পীর নান্দনিক বিমূর্ত চেতনার শিল্পিতরূপ। ঢাকার সাভারের ভাকুর্তায় গহনা লোকশিল্পীদের রয়েছে নিজস্ব সাংস্কৃতিক পরিমণ্ডল, রয়েছে নিজস্ব গহনা তৈরির পরম্পরাগত কিছু করণকৌশল যা পূর্বপুরুষদের নিকট থেকে প্রাপ্ত। শৈল্পিক বিকাশের দ্রবীকরণের সম্মিলন ও নিজস্ব সাংস্কৃতিক ঐতিহ্যের ধারক এই লোকগোষ্ঠী নানান প্রতিবন্ধকতার মাঝেও শতাধিক বছরের পেশাকে আগলে রেখেছেন। গ্রন্থটি ক্ষেত্রসমীক্ষা- পদ্ধতিতে রচিত। বাংলাদেশের লোক ঐতিহ্যাশ্রিত গহনাপল্লীর শিল্পীগোষ্ঠীর যাপিত জীবনের আখ্যান, উদ্ভব ইতিহাস, ঐতিহ্য, ভাকুর্তার গহনাশিল্পের সংকট ও সম্ভাবনা সম্পর্কিত বিস্তর আলোচনা করা হয়েছে। সাংস্কৃতিক ঐতিহ্য হিসেবে ‘গহনাপল্লী’ নিয়ে কোনো গবেষণার হয়নি।

প্রথম বই প্রকাশ নিয়ে গবেষক আরমিন বলেন, অনার্স ২য় বর্ষ থেকে ব্যক্তিগত উদ্যোগে একাধিক ক্ষেত্রসমীক্ষা সম্পন্ন করেছি। লিখেছি গবেষণাভিত্তিক প্রবন্ধ। ফোকলোর মানুষের জীবনবোধকে খুব কাছে থেকে অনুধাবন করিয়েছে আমায়। মানস কাঠামোর অনুসন্ধিৎসু দৃষ্টিভঙ্গি বারবার তাড়িত করেছে মানুষের যাপিত জীবন ও লোকায়ত সংস্কৃতিকে ঠিক তাদের মতো করে অনুধাবন করার। আমার গবেষণাভিত্তিক প্রথম বই ‘হিজড়া লোকগোষ্ঠীর পরিবর্তিত সমাজ কাঠামো: বিবাহকেন্দ্রীক কৃত্যানুষ্ঠান’। যা হিজড়াদের লোকগোষ্ঠী এবং তাদের চর্চিত সংস্কৃতি লোকসংস্কৃতির অংশ হিসেবে বিশ্লেষণধর্মী প্রথম গ্রন্থ। দ্বিতীয় বইটি ‘১৫০ বছরের ঐতিহ্য গহনাপল্লী’। গহনাপল্লীকে বাংলাদেশের সাংস্কৃতিক ঐতিহ্য হিসেবে শণাক্তকরণ, শিল্পী সমাজের জীবনবোধ ও শিল্পকর্ম নিয়ে রচিত।

নূর নাহিয়ানের করা প্রচ্ছদে গ্রন্থ ২টি প্রকাশ করেছে নবান্ন প্রকাশনী। ‘হিজড়া লোকগোষ্ঠীর পরিবর্তিত সমাজ কাঠামো: বিবাহকেন্দ্রীক কৃত্যানুষ্ঠান’ বইটির মূল্য ধরা হয়েছে ২০০ টাকা এবং ‘১৫০ বছরের ঐতিহ্য গহনাপল্লী’ বইয়ের মূল্য ১৮০ টাকা। উভয় বই রকমারি ডট কম -এ পাওয়া যাচ্ছে।

প্রসঙ্গত, তরুণ গবেষক আরমিন হোসেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেছেন। উল্লেখিত বই ২টি ছাড়াও লেখকের বেশকিছু প্রবন্ধ প্রকাশিত হয়েছে দেশ-বিদেশের বিভিন্ন স্বীকৃত জার্নালে। তন্মধ্যে- ফোকলোরের রিসাইকেল: উত্তর-আধুনিকতার আলোকে পর্যবেক্ষণ, জহির রায়হানের হাজার বছর ধরে উপন্যাস: লোকজীবন, সামন্তসমাজ ও সংস্কৃতির সংহত শিল্পভাষ্য, ফোকলোরিমাস: বাঙালির লোকঐতিহ্যের পরিগ্রহণ ও অভিযোজন, সুন্দরবন অঞ্চলের লোকজ্ঞান: প্রকৃতি ও বৈচিত্র্য প্রভৃতি।

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড