• বুধবার, ০৪ আগস্ট ২০২১, ২০ শ্রাবণ ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

হুমায়ূন আহমেদের মৃত্যুবার্ষিকীতে ‘বা জে হুমায়ূন’

  সাহিত্য ডেস্ক

২০ জুলাই ২০২১, ১৫:৪৮
হুমায়ূন আহমেদের মৃত্যুবার্ষিকীতে ‘বা জে হুমায়ূন’
‘বা জে হুমায়ূন’ বইয়ের মলাট ও প্রয়াত কিংবদন্তি কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ (ছবি : সংগৃহীত)

কিংবদন্তি কথাসাহিত্যিক হুমায়ুন আহমেদের নবম মৃত্যুবার্ষিকী উপলক্ষে সোমবার (১৯ জুলাই)। এ উপলক্ষে প্রকাশিত হয়েছে সমালোচনা গ্রন্থ 'বা জে হুমায়ূন'। দেশের প্রসিদ্ধ লেখক সাহিত্যিকের লেখায় হুমায়ূন আহমেদের জীবন ও কর্মের বিশ্লেষণমূলক সম্পাদনা গ্রন্থ এটি। সম্পাদনা করেছেন কবি ও গবেষক ইমরান মাহফুজ। প্রকাশ করেছে কিংবদন্তী পাবলিকেশন।

এতে লিখেছেন- এমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান, এমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, ফয়জুল লতিফ চৌধুরী, আসিফ নজরুল, শান্তা মারিয়া, আহমেদ মাওলা, মোহাম্মদ আজম, কুদরত-ই-হুদা, মো. আব্দুল হামিদ, অমিত গোস্বামী, হামীম কামরুল হক, সাদাত হোসাইন, সালাহ উদ্দিন শুভ্র, মো. আদনান আরিফ সালিম, শিবলী আহমেদ, আবু সায়ীদ নয়ন, সুহৃদ সাদিক, জুবায়ের ইবনে কামাল, ইমরান মাহফুজ প্রমুখ।

ইমরান মাহফুজ বলেন, দশকের পর দশক বাঁশির মতো বাজছে হুমায়ূন। এমনি যাদুকর ঝংকার তোলেন পাঠক হৃদয়ে। সেই সঙ্গে আমরা বিশ্বাস করি শিল্প ও শিল্পী টিকে থাকে সম-আলোচনায়। কালজয়ী হুমায়ূন নিয়ে অনেক মৌখিক সমালোচনা হয়েছে। লিখিত সমালোচনা থাকুক- সেই প্রেক্ষিতে উদ্যোগ। সূচিবদ্ধ প্রবন্ধগুলো তার সাহিত্যভাবনা ও চিন্তাচর্চার ধারাক্রম স্পষ্ট করবে। আলোচকরা এতে হুমায়ূনের লেখালেখির উপকরণ, প্রকরণ ও সীমাবদ্ধতা নিয়েও আলোচনা করেছেন।

আরও পড়ুন : কাঁচা চুলের সম্পাদক তাজবীর হোসাইন

উল্লেখ্য, গত মাসে ইমরান মাহফুজের প্রবন্ধগ্রন্থ 'কালান্তরের অভিযাত্রী' প্রকাশিত হয়েছে ঐতিহ্য থেকে। এতে বাংলাদেশের পঞ্চাশ বছর উপলক্ষে বাংলা ও বাঙালির ইতিহাসে রাজা রামমোহন রায়, বিদ্যাসাগর থেকে রবীন্দ্র নজরুল বঙ্গবন্ধু পর্যন্ত একুশ জনের জীবন ও কর্ম বিশ্লেষণ করেছেন। বই দুটি রকমারিসহ অভিজাত বইয়ের দোকানে পাওয়া যাচ্ছে।

ওডি/কেএইচআর

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড