• সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

বঙ্গবন্ধুকে উৎসর্গ করে কাব্যগ্রন্থ ‘মুজিব আমার মনের মানুষ’

  বশেফমুবিপ্রবি প্রতিনিধি

১৪ জুন ২০২১, ০৯:৫২
মোড়ক উন্মোচন
মুজিব আমার মনের মানুষ কাব্যগ্রন্থটির মোড়ক উন্মোচনকালে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মির্জা আজম এমপিসহ অন্যরা। ছবি : দৈনিক অধিকার

বঙ্গবন্ধুকে নিয়ে মানুষের আগ্রহ যতই দিন যাচ্ছে ততই বাড়ছে। গল্প, উপন্যাস, কবিতা, গবেষণায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান উঠে আসছেন নানা মাত্রায়। পাশাপাশি বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাকে নিয়েও গবেষণামূলক বই প্রকাশিত হচ্ছে।

তবে এবার বঙ্গবন্ধুকে নিয়ে লেখা কবিতা বই আকারে প্রকাশিত হয়েছে। একনিষ্ঠ তৃণমূল আওয়ামী লীগ কর্মী মো. আবুল মনসুরের লেখা বইটির নাম দেওয়া হয়েছে ‘মুজিব আমার মনের মানুষ।’

মুজিববর্ষ উপলক্ষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে উৎসর্গকৃত কাব্যগ্রন্থটির মোড়ক উন্মোচন করেন প্রধান অতিথি, বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ,সাবেক পাট ও বস্ত্র প্রতিমন্ত্রী আলহাজ্ব মির্জা আজম এমপি।

রবিবার (১৩ জুন) সকালে জামালপুর শহরের বকুলতলাস্থ আলেয়া কটেজে জামালপুর পৌরসভার মেয়র ও জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আলহাজ্ব ছানোয়ার হোসেন ছানুর আয়োজনে গ্রন্থটির মোড়ক উন্মোচিত হয়।

এ সময় জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক সালেহ শফি গেন্দা, ৪ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আয়নাল হক, জেলা ছাত্রলীগের সভাপতি নিহাদুল ইসলাম নিহাদ, জেলা স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও ‘সমৃদ্ধ জামালপুর ও মির্জা আজম’ গ্রন্থের লেখক মোহাম্মদ জাকিরুল ইসলাম (দুখু), জেলা ছাত্রলীগের সহ-সভাপতি বিএম রাজন, সাংগঠনিক সম্পাদক মাহমুদুল হাসান অমিত প্রমুখ উপস্থিত ছিলেন।

জাগতিক প্রকাশন থেকে বইটি প্রকাশিত হয়েছে। এতে স্থান পেয়েছে বঙ্গবন্ধু ও বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাকে নিয়ে লেখা মোট ১৯টি কবিতা।

বইটিতে কৃতজ্ঞতা প্রকাশ করা হয়েছে বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও জামালপুর ৩ আসনের সাংসদ মির্জা আজম এমপির প্রতি।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে উৎসর্গকৃত ‘মুজিব আমার মনের মানুষ’ কাব্যগ্রন্থের লেখক মো. আবুল মনসুর জানান, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশকে নিজের জীবনের চেয়েও বেশি ভালোবাসতেন। আর এই ভালোবাসার প্রতিদান বাঙালি কোনোদিনও দিতে পারবে না। আমার এই বইটির প্রত্যেকটি কবিতা হিমালয় সমান ভালোবাসার প্রতিদান দিতে পারবে না কিন্তু হয়তো ভালোবাসার বদলে ভালোবাসা দিতে পারে।

উল্লেখ্য, কবি মো. আবুল মনসুর ১৯৫৭ সালের ২৪ মে জামালপুরের মেলান্দহের ফুলকোচা গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম শেখ পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৭৫ সাল পরবর্তী সময় থেকে আওয়ামী লীগের একজন একনিষ্ঠ কর্মী হিসেবে অদ্যাবধি কাজ করছেন। পালন করছেন রাজনৈতিক, সামাজিক, ধর্মীয় ও সাংস্কৃতিক সংগঠনের গুরুত্বপূর্ণ দায়িত্বে।

আরও পড়ুন : ইজাজ-মিলনসহ ৪ তরুণ লেখক পাচ্ছেন কালি ও কলম পুরষ্কার

লেখক মো. আবুল মনসুর প্রগতিশীল সংস্কৃতিচর্চায় নিজেকে সর্বদা উজ্জীবিত রেখেছেন। তার নাটকের সংখ্যা দুইটি। এরমধ্যে মুক্তিযুদ্ধভিত্তিক নাটক ‘বীর সন্তান’ ও ১৯৭৪ সালের দুর্ভিক্ষ অবলম্বনে ‘ক্ষুধার জ্বালায় মৃত্যু’ নির্মিত হয়েছে। এছাড়া বঙ্গবন্ধুকে নিয়ে গানের অ্যালবাম ‘মুজিব আমার মনের মানুষ’ নামে প্রকাশ পেয়েছিল। এরই ধারাবাহিকতায় এবার বই আকারে প্রকাশিত হলো লেখকের প্রথম কাব্যগ্রন্থ ‘মুজিব আমার মনের মানুষ।’

ওডি/আইএইচএন

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড