• বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ২৩ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইজাজ-মিলনসহ ৪ তরুণ লেখক পাচ্ছেন কালি ও কলম পুরষ্কার

  মুরতুজা হাসান

১২ জুন ২০২১, ১২:৩৭
কালি ও কলম পুরষ্কার পাচ্ছেন তরুণ চার লেখক। ছবি : সংগৃহীত

মুক্তিযুদ্ধ বিষয়ক সাংবাদিকতার জন্য দুইবার ‘বজলুর রহমান স্মৃতিপদক’ পাওয়ার পর এবার ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার’ পাচ্ছেন ইজাজ আহমেদ মিলন। মুক্তিযুদ্ধ বিষয়ক সাহিত্য শাখায় ‘১৯৭১ : বিধ্বস্ত বাড়িয়ায় শুধুই লাশ এবং’ গ্রন্থের জন্য ইজাজ আহমেদ মিলনকে এ পুরস্কার দেওয়া হচ্ছে।

একই সাথে কথাসাহিত্যে ‘তিমিরযাত্রা’ গ্রন্থের জন্য মোজাফফর হোসেন, প্রবন্ধ-গবেষণায় ‘চলচ্চিত্রনামা’ গ্রন্থের জন্য মাসুদ পারভেজ ও শিশু-কিশোরসাহিত্যে ‘স্কুলে মুক্তিযুদ্ধ হয়েছিল’ গ্রন্থের জন্য রণজিৎ সরকার এ পুরস্কার পাচ্ছেন।

শুক্রবার (১১ জুন) বেঙ্গল ফাউন্ডেশনের ব্যবস্থাপক রেজওয়ানুল কামাল চৌধুরী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তি সূত্রে জানা যায়, আগামী ১৮ জুন সন্ধ্যা ৭টার দিকে এক অনলাইন অনুষ্ঠানে সাহিত্যের চারটি শাখায় আইএফআইসি ব্যাংক নিবেদিত কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার -২০২০ দেওয়া হবে। এ আয়োজনে অতিথি হিসেবে বক্তব্য রাখবেন কথাসাহিত্যিক ওয়াসি আহমেদ এবং পশ্চিমবঙ্গের রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পবিত্র সরকার। আয়োজনে আরও বক্তব্য রাখবেন কালি ও কলমের প্রকাশক আবুল খায়ের। এছাড়া অনলাইন আয়োজনে সংগীত পরিবেশন করবেন অদিতি মহসিন।

আরও পড়ুন : শঙ্খ ঘোষের মৃত্যুর আটদিন পর স্ত্রীরও জীবনাবসান

সাহিত্য শিল্প ও সংস্কৃতি বিষয়ক মাসিক পত্রিকা কালি ও কলম বাংলাদেশের তরুণ কবি ও লেখকদের সাহিত্যের সৃজনধারায় গতি সঞ্চারের উদ্দেশ্যে ২০০৮ সাল থেকে ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার’ দিয়ে আসছে। পাঁচটি ক্ষেত্রে এ পর্যন্ত ৪৩ জন কবি ও লেখক এ পুরস্কার পেয়েছেন। তবে এবার বিচারকমণ্ডলীর সিদ্ধান্ত অনুসারে কবিতা বিভাগে উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ জমা না পড়ায় শুধু চারটি শাখায় এই পুরস্কার দেওয়া হচ্ছে। পুরষ্কার হিসেবে নির্বাচিত প্রত্যেক লেখককে এক লাখ টাকা, ক্রেস্ট ও সম্মাননা দেওয়া হবে বলে জানা গেছে।

ওডি/আইএইচএন

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড