• শুক্রবার, ১৮ জুন ২০২১, ৪ আষাঢ় ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

জাহাঙ্গীর আলম শোভনের বই ‘প্রেস রিলিজ গাইডলাইন’

  সাহিত্য ডেস্ক

০৫ জুন ২০২১, ১১:৩৫
বই
প্রকাশিত হয়েছে জাহাঙ্গীর আলম শোভনের বই ‘প্রেস রিলিজ গাইডলাইন’। ছবি : সংগৃহীত

সংবাদ বিজ্ঞপ্তি লেখার নিয়মকানুন নিয়ে লেখা বই ‘প্রেস রিলিজ গাইড লাইনস’ প্রকাশিত হয়েছে। ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাবের) এর জেনারেল ম্যানেজার জাহাঙ্গীর আলম শোভনের লেখা বইটি এরই মধ্যে অপেক্ষমাণ পাঠকের হাতেও পৌঁছে গেছে।

এর আগে গত মার্চ মাসে বইমেলা চলাকালীন বইটি প্রকাশের ঘোষণা দেয় প্রকাশনা প্রতিষ্ঠান ইত্যাদি গ্রন্থ প্রকাশ।

৭ ফর্মার বইটিতে রয়েছে ১৮টি অধ্যায়। প্রেস রিলিজের প্রয়োজনীয়তা, প্রেস রিলিজের বৈশিষ্ট্য ও আকৃতি প্রকৃতি, প্রেস রিলিজের কাঠামো, প্রেস রিলিজ লিখন পদ্ধতি, প্রেস রিলিজ বিতরণ মডেল, প্রেস রিলিজে এসইও এর গুরুত্ব, সংবাদ বিজ্ঞপ্তি লেখার নিয়ম, সংবাদ বিজ্ঞপ্তি লেখার বিভিন্ন কাঠামো, সংবাদ বনাম প্রেস রিলিজ, সংবাদ বিজ্ঞপ্তির সূচনা কৌশল, প্রেস রিলিজ কার্যকর করার কৌশল, প্রেস রিলিজ এর ছবি তোলার নীতি, ভিডিয়ো পিআর, নমুনা পিআর, মানহানি মামলা ও কতিপয় পরিভাষা-সর্বোপরি প্রেস রিলিজ লেখা ও প্রকাশের যাবতীয় কৌশল নিয়ে বইতে বিষদ আলোচনা করা হয়েছে। এছাড়া বইটির বিশেষ আকর্ষণ হলো ভিডিয়ো বইটি ও ভিডিয়ো পিআর কীভাবে তৈরি করতে হয় এবং কীভাবে তা সংবাদ মাধ্যমে পাঠিয়ে সংবাদ প্রকাশের ব্যবস্থা করতে হয় সেটি।

বইটি প্রসঙ্গে লেখক জাহাঙ্গীর আলম শোভন বলেন, দীর্ঘদিন ধরে প্রেস রিলিজ লেখার অভিজ্ঞতা থেকে বইটি লেখা। আশা করি বইটি সেই সকল পাঠকদের জন্য নির্দেশিকার মতো কাজ করবে যারা পিআর লিখেন বা এ ধরনের পেশায় কাজ করেন। বিশেষ করে মার্কেটার, ব্যবসা উন্নয়ন কর্মকর্তা, বিজ্ঞাপন কর্মী, জনসংযোগ কর্মকর্তা, ব্লগার, পেশাদার পিআর লেখক ও ক্ষুদ্র উদ্যোক্তাদের জন্য বইটি বেশ কাজে দেবে।

বইটির প্রকাশক জহিরুল আবেদীন জুয়েল বলেন, সংবাদ লেখা বা সাংবাদিকতার উপর বাংলায় বই থাকলেও পিআর নিয়ে কোনো বই ছিল না। তাই আমরা বইটি প্রকাশ করতে এগিয়ে আসি। এটি প্রেস রিলিজ লেখা ও প্রকাশের পূর্ণাঙ্গ গাইড লাইন। ব্যবসা প্রতিষ্ঠান, সভা-সমিতি, এনজিও, ব্যাংক-বীমা, রাজনৈতিক দল, কর্পোরেট কোম্পানি, সরকারি এজেন্সি সকলের কাজে দেবে।

আরও পড়ুন : গ্রন্থমেলায় বাকৃবি অধ্যাপক ড. মাছুমার করোনায় ঘরে ফেরার গল্প

বইটির মূল্য ধরা হয়েছে ২৭০ টাকা তবে ২৫ শতাংশ কমিশনে মূল্য ২০৩ টাকা। রকমারিসহ অনলাইন শপগুলোতে মিলবে বইটি। আরও পাওয়া যাবে ইত্যাদি গ্রন্থপ্রকাশের ওয়েবসাইট ও ফেসবুক পেইজেও।

ওডি/আইএইচএন

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড