• মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

হার না মানা লেখক মাহবুব নাহিদ

  সাহিত্য ডেস্ক

০৮ এপ্রিল ২০২১, ১৬:১৮
লেখক মাহবুব নাহিদ
হার না মানা ১০০ তরুণের গল্প বইটি করতে গিয়ে নিজেও হার মেনে নেননি মাহবুব নাহিদ। ছবি : সংগৃহীত

একশো জন মানুষ, সবার সাথে কথা বলা। সবার লেখা নেওয়া। সেগুলো ঠিক করা, সাজানো- এটা আসলেই খুব সহজ কিছু নয়। যে কেউ চাইলেই এমন একটা কাজ করে ফেলতে পারবে না। মাহবুব নাহিদ সেই কঠিন কাজটিকে সহজ করেছেন। তার মুখের হাসি দিয়ে জয় করেছেন সকল বাঁধাকে। মানুষের সাথে যোগাযোগ করতে গিয়ে অনেক বিড়ম্বনার স্বীকারও হতে হয়েছে তাকে।

তবে যারা সাহায্য করেছেন তাদের কাছে তিনি কৃতজ্ঞ। কখনো তার মনে হয়েছে যেন হার মানতে হবে, হয়তো বন্ধ করে দিতে হবে সবকিছু। কিন্তু হার না মানা তরুণদের নিয়ে বই করতে গিয়ে নিজেই যদি হার মেনে যান তাহলে কীভাবে হয়?

তাইতো নিজেও হার মেনে নেননি। কথা দিয়েছেন বইমেলায় বই আনবেন, এনেছেনও। মাহবুব নাহিদের সম্পাদিত হার না মানা ১০০ তরুণের গল্প বইটি বইমেলায় মোড়ক উন্মোচিত হবার পর পাঠকের হাতে হাতে পৌঁছে যেতে শুরু করেছে।

লেখক, সাংবাদিক, উদ্যোক্তা, ডাক্তার, পুষ্টিবিদ, সমাজকর্মী কারা নেই তার বইয়ে! এতোগুলো গুণী মানুষকে এক ফ্রেমে আনার অসাধ্যকে সাধন করেছেন তিনি। মাহবুব নাহিদ নিজেও একজন লেখক, তার পত্রিকায় লেখা শুরু হয় বর্তমান অধিকারের সম্পাদক তাজবীর সজীবের হাত ধরে। তা অবশ্য সেই ছোটোবেলার কথা, সেই থেকেই শুরু। এরপর আর পেছনে তাকাননি মাহবুব নাহিদ। লিখছেন নিয়মিত বিভিন্ন পত্রিকায়। আর ইতোমধ্যে তার ছয়টি বইও বের হয়ে গেছে। বইগুলো পাঠক সমাদৃতও হয়েছে।

নিজের লেখালেখির আদর্শের ব্যাপারে মাহবুব নাহিদ বলেন, ‘আমি সবসময় অনিয়মের বিরুদ্ধে কলম ধরতে চাই, অন্যায়ের বিরুদ্ধে হাতিয়ার হতে চাই, আমি হতে চাই মেহনতি মানুষের লেখক, আমি গুলির জবাব গুলি দিয়ে নয়; কলম দিয়ে দিতে চাই’

অসম্ভব প্রাণোচ্ছল ও চঞ্চল এই মানুষটি প্রচণ্ড গল্প করতে ভালবাসেন। তার বুক জুড়ে কথার ফুলঝুরি, তিনি ভালবাসেন মানুষের সাথে মিশতে। তবে সকলের বিশ্বাস এই হার না মানা ১০০ তরুণের গল্প বইটি তাকে অনেক দূর নিয়ে যাবেন।

আরও পড়ুন : গ্রন্থমেলায় বাকৃবি অধ্যাপক ড. মাছুমার করোনায় ঘরে ফেরার গল্প

তিনি এই বইটি মানুষের কল্যাণে করেছেন। এই গল্পগুলো যাতে মানুষকে ভালো কিছু উপহার দেয় এটাই তার উদ্দেশ্য ছিল। তিনি চান আমাদের তরুণরা এই সকল গল্প থেকে নতুন কিছু করার উপজীব্য পাক।

ওডি/আইএইচএন

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড