• সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

বইমেলায় মুসা বিন মোহাম্মদের বই ‘মোবাইল সাংবাদিকতা : ধারণা ও কৌশল’

  সাহিত্য ডেস্ক

২৯ মার্চ ২০২১, ১৯:০০
বই
ছবি : সংগৃহীত

অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে মুসা বিন মোহাম্মদের লেখা বই ‘মোবাইল সাংবাদিকতা: ধারণা ও কৌশল।’

প্রকাশনা সংস্থা মূর্ধন্য প্রকাশিত বইটির প্রচ্ছদ করেছেন মোস্তাফিজ কারিগর। এটি তার প্রথম বই।

বইটির বিষয়ে মুসা বিন মোহাম্মদ বলেন, বহির্বিশ্বে মোবাইল সাংবাদিকার (মোজো) চর্চা শুরু হলেও আমাদের দেশে মোজো বিষয়টি অনেকটাই নতুন। অপ্রতুল ধারণার ফলে দেশে বাংলা ভাষায় মোজো বিষয়ে তেমন বই নেই। বইটিতে প্রযুক্তিগত জটিলতা ছাড়াই সাংবাদিকতার বুনিয়াদি জ্ঞানের পাশাপাশি মোজো’র ধারণা, প্রেক্ষাপট, বিবর্তন, সুযোগ-সুবিধা, সময়োপযোগিতাসহ অতি প্রয়োজনীয় মোবাইল অ্যাপ ও সরঞ্জামাদি ব্যবহার করে মোবাইল সাংবাদিকতা করার কৌশল সবিস্তারে আলোচনা করা হয়েছে। বিশেষ করে অতি প্রযুক্তির মারপ্যাঁচে না পড়ে একদল মোজো সাংবাদিকের মাঠপর্যায়ের বাস্তব অভিজ্ঞতা তুলে ধরা হয়েছে।

‘মোবাইল সাংবাদিকতা : ধারণা ও কৌশল’ বইটি পাওয়া যাচ্ছে একুশে বইমেলায় মূর্ধন্য প্রকাশনীর ৪০০ নম্বর স্টল ও রকমারি ডটকমে। মেলার স্টলে বইটির মূল্য ১৮৮ টাকা। আর রকমারি ডটকমে বিক্রি হচ্ছে ১৭৫ টাকায়।

প্রসঙ্গত, মুসা বিন মোহাম্মদ রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে গণযোগাযোগ ও সাংবাদিকতায় অনার্স ও মাস্টার্স পাস করে ডয়চে ভেলের মিডিয়া স্কলারশিপ নিয়ে একাত্তর টেলিভিশনে সাংবাদিকতা শুরু করেন। এছাড়াও সাংবাদিকতা করেন মানবজমিন ও বণিকবার্তায়। বর্তমানে তিনি নিউজভিত্তিক অ্যাপ ‘রিদ্মিক নিউজ’র হেড অব নিউজ হিসেবে দায়িত্ব পালন করছেন।

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড