• মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

গাজী কবীরের কাব্যগ্রন্থ ‘ধ্রুপদী’তে ভিন্ন স্বাদ কবিতার

  সাহিত্য ডেস্ক

২৮ মার্চ ২০২১, ২১:২৩
গাজী কবীরের কাব্যগ্রন্থ ‘ধ্রুপদী’
গাজী কবীরের কাব্যগ্রন্থ ‘ধ্রুপদী’ (ছবি : সংগৃহীত)

অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে গাজী কবীর (গাজী মোহাম্মদ নূরুল কবির) এর কাব্যগ্রন্থ ‘ধ্রুপদী’। বইটি প্রকাশ করেছে আর্ক পাবলিশিং।

বইটি সম্পর্কে লেখক জানান, ছোটবেলা থেকেই কবিতা লেখা শুরু। তখন অবশ্য মাথায় লেখা আসার পর হারিয়েও যেত কিছু কিছু। এখন অবশ্য সেটা আর হয়না, বরং বন্দি করে রাখা হয় লেখাগুলোকে। মনের খেয়ালে সেই লেখাগুলোই একত্রিত করে বইটি প্রকাশ করা। আর একে ঠিক কবিতা না বলে কবিতার মতো বলাই শ্রেয়।

বইটির মলাট খুললেই দেখা মিলবে অপার বিস্ময় আর অনন্য অনুভূতির। লেখার সৌন্দর্যকে পাশ কাটিয়ে বইয়ের কবিতাগুলো পাঠক হৃদয়ে জাগিয়ে তুলবে অনুভূতির ভিন্ন স্বাদ। সুখপাঠ্যে পাঠক পাবেন প্রেম, জীবনবোধ ও সমসাময়িকতার অনন্য মুগ্ধতা।

এ সম্পর্কে কবির মত, তিনি নিশ্চিত যে তিনি কবি নন, কিন্তু কবিতায় তার প্রাণ। খোঁজেন কবিতার আঁচল। সে আঁচল ছুঁয়ে ছুঁয়ে পাড়ি দেন জ্যোৎস্নায় ভরা নীলসাগর। কখনো আশ্রয় নেন মায়ের শাড়ির মত কবিতার আঁচলে। সেখানেই জমা রাখেন সুখ- দুঃখের সিকিআধুলি, দিনযাপনের পদাবলি।

চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার রূপসা গ্রামে জন্ম নেওয়া এ লেখক পেশাগত জীবনে এখন অবসরে আছেন। এর আগে ১৯৮২ সালের বিসিএস ক্যাডার হিসেবে যোগদান করেন বাংলাদেশ রেলওয়ে সার্ভিসে। এরপর সারা দেশেই বিভিন্ন কাজে পা রাখা।

সর্বশেষ ২০২০ সালে সমাজ সেবা অধিদপ্তরের মহাপরিচালক (সরকারের অতিরিক্ত সচিব) হিসেবে তিনি অবসর গ্রহণ করেন। অবসর গ্রহণের পর তিনি লেখালেখি শুরু করেন নতুন করে। গল্প, কবিতা, ছড়া, রম্য, ভ্রমণ কাহিনী সবই লেখেন। তবে তিনি মূলত একজন কবি ও গল্পকার।

গাজী কবীরের কাব্যগ্রন্থ ‘ধ্রুপদী’ এর প্রচ্ছদ করেছেন প্রিয়ম। শুভেচ্ছা মূল্য নির্ধারণ করা হয়েছে ২৯০ টাকা। আর বইটি পাওয়া যাবে বইমেলার ৩২৩, ৩২৪, ৪৪৭ এবং ৪৫২ নম্বর স্টলে।

ওডি

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড