• সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

বই মেলায় তরুণ কবি জামশেদের ‘জোছনার কফিন’

  নিজস্ব প্রতিবেদক

১৯ মার্চ ২০২১, ১৪:১২
প্রচ্ছদ
তরুণ কবি জামশেদ নাজিমের প্রথম কাব্যগ্রন্থ ‘জোছনার কফিন’ এর প্রচ্ছদ। ছবি : সংগৃহীত

সময়ের ভেলায় চড়ে বয়ে চলেছে জীবন। নানা প্রতিকূলতা আর বাধা ডিঙিয়ে অল্প এই জীবনেই খোরস্রোতা নদীর শ্রোতে আশা-আকাঙ্ক্ষা-স্বপ্নেরা বাসা বাঁধে। কোনটি স্বপ্ন চূড়ায় পৌঁছে যায়, কোনোটি ম্লান হয় ফিকে চাদের আলোতে। মৃত্যুপ্রায় এই স্বপ্নগুলোকে কফিন বন্দ করছেন প্রজন্মের তরুণ কবি জামশেদ নাজিম। কালি কলমে বলতে চেয়েছেন না বলা অনেক কথা। চৌষট্টি কবিতায় কবি মনের এলোমেলো ভাবনাগুলো তুলে ধরেছেন ‘জোছনার কফিন’ এ।

এবারের একুশে বই মেলায় এসেছে সাংবাদিক জামশেদ নাজিমের লেখা প্রথম কাব্যগ্রন্থ ‘জোছনার কফিন’। কাব্যগ্রন্থটি প্রকাশ করেছে অনিন্দ্য প্রকাশ। দুঃখ, হতাশা, দহন, অথবা বিশ্বাসঘাতকতা কিংবা ভালোবাসা থেকে প্রাপ্ত আঘাতপ্রাপ্ত এসবের সামাজিক চিত্র তুলে ধরা হয়েছে এ কাব্য গ্রন্থটিতে। আগামী বৃহস্পতিবার (২৫ মার্চ) বাংলা একাডেমি বইমেলার প্রথম দিন থেকে অনিন্দ্য প্রকাশ স্টল প্যাভিলিয়ন-৫-এ পাওয়া যাবে বইটি।

কাব্যগ্রন্থ সম্পর্কে জামশেদ নাজিম বলেন, আমার লেখা প্রতিটি বই একটি প্রধান চরিত্রের বিভিন্ন দিকে ছায়া ফেলতে ফেলতে এগিয়ে যায়। ‘জোছনার কফিন’ কাব্য গ্রন্থটিও তাই। এখানে দুঃখ, হতাশা, দহন, অথবা বিশ্বাসঘাতকতা কিংবা ভালোবাসা থেকে প্রাপ্ত আঘাতপ্রাপ্ত এসবের সামাজিক চিত্র তুলে ধরা হয়েছে। বইটি পাঠকের অভিজ্ঞতায় নতুন কিছু মাত্রা যোগ করবে বলে আমার বিশ্বাস।

আরও পড়ুন : বইমেলায় প্রথম দিন থেকেই থাকছে ইমতিয়াজ আহমেদের গল্পগ্রন্থ 'মৃত্যু'

জামশেদ নাজিম একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলে সাংবাদিক হিসেবে কাজ করছেন। চ্যালেঞ্জিং এ পেশার পাশাপাশি লেখালেখিও ধরে রেখেছেন তিনি। তার প্রথম উপন্যাস ‘একটি গল্পের গল্প’ ও দ্বিতীয় উপন্যাস ‘গল্পটির বাকি অংশ’। সাংবাদিক হিসেবে সমাজের বিচিত্র অভিজ্ঞতা তার উপন্যাসগুলোতে স্থান পায়। বিশেষ করে ২০২০ সালে প্রকাশিত রহস্য উপন্যাস ‘আবেগের জলডুবি’ বাংলাদেশ ও কলকাতায় পাঠক জনপ্রিয়তা পেয়েছে বাস্তবতার নিরিখে লেখা উপাদানের জন্য।

ওডি/আইএইচএন

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড