• সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

আলতামিশ নাবিলের ‘লেট দেয়ার বি লাইট’

  সাহিত্য ডেস্ক

১৮ মার্চ ২০২১, ১৯:৪৩
অধিকার

জীবন থেকে নেয়া, বেহুলা, কাঁচের দেয়াল, স্টপ জেনোসাইডের মত কালজয়ী সব চলচ্চিত্রের স্রষ্টা, প্রখ্যাত বাংলাদেশী চলচ্চিত্রকার ও লেখক জহির রায়হানের চলচ্চিত্রকর্মের উপর প্রকাশিত হয়েছে একটি গবেষণা গ্রন্থ। ‘লেট দেয়ার বি লাইট’ শিরোনামের বইটি লিখেছেন মুহাম্মাদ আলতামিশ নাবিল। ‘অমর একুশে বইমেলা ২০২১-এ বইটি প্রকাশিত হয়েছে ‘আদী প্রকাশন’ থেকে।

বইটি প্রসঙ্গে এর লেখক আলতামিশ নাবিল বলেন, “বাংলাদেশের সর্বকালের সেরা চলচ্চিত্রের তালিকার উপরের দিকে যে নামটি পাওয়া যায় তা ‘জীবন থেকে নেয়া’ এবং সেরা চলচ্চিত্রকারের তালিকায় অবধারিতভাবে আসে জহির রায়হানের নাম। তবে ‘জীবন থেকে নেয়া’ ছাড়াও স্বাধীনতাপূর্ব বাংলাদেশের চলচ্চিত্র জগতে জহির রায়হানের নির্মাণের ঝুলিতে রয়েছে আরও দুর্দান্ত সব কাজ। গবেষণা গ্রন্থটি তার নির্মিত সকল চলচ্চিত্রকে একই বইয়ে এনে সাধারণ পাঠকদের জন্য একটা সামগ্রিক আলোচনার প্রয়াসমাত্র। জহির রায়হানের সহজ চলচ্চিত্রপাঠ, উপ-শিরোনামের এই বইটির মাধ্যমে পর্বতসম সাহসী, বহুমুখী প্রতিভার অধিকারী এবং দেশপ্রেমিক এই ব্যক্তিত্বের চলচ্চিত্র নির্মাণের দিকটি নিয়ে নতুন যুগের পাঠক, চলচ্চিত্রপ্রেমীদের জানার খোরাক কিছুটা মেটাতে পারলেও আমার এ প্রচেষ্ঠা সার্থক বলে মনে হবে।”

‘লেট দেয়ার বি লাইট’ বইটির নামকরণ করা হয়েছে জহির রায়হানের স্বপ্নের অসমাপ্ত একই নামের সিনেমাটিকে সম্মান জানিয়ে। বইটিতে গুণী এই মানুষটির শুধুমাত্র চলচ্চিত্র নির্মাণ ও পরিচালনার দিকটিতে আলোকপাত করা হয়েছে। সিনেমাগুলো নিয়ে আলোচনার পাশাপাশি লেখাগুলোর শেষে যুক্ত করা হয়েছে কিউআর কোড যার মাধ্যমে মোবাইলে স্ক্যান করেই পাঠকেরা দেখতে পারবে জহির রায়হানের কালজয়ী চলচ্চিত্রগুলো।

শিরোনাম ইংরেজিতে হলেও বাংলায় রচিত এই বইটির ইয়ুথ এনগেজমেন্ট পার্টনার হিসেবে রয়েছে জেসিআই ঢাকা ওয়েস্ট ও বাংলাদেশ পজিটিভ ফাউন্ডেশন।

আলতামিশ নাবিল নিয়মিত লেখালেখি ও প্রামাণ্য চলচ্চিত্র নির্মাণের পাশাপাশি ডিজিটাল সার্ভিস বিশেষজ্ঞ হিসেবে বর্তমানে কর্মরত আছেন একটি বহুজাতিক কোম্পানিতে। এ ছাড়া তিনি আন্তর্জাতিক সংগঠন জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল (জেসিআই) এর ঢাকা ওয়েস্ট শাখার এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন। এটি তার প্রকাশিত তৃতীয় একক বই। এর আগে তিনি প্রকাশ করেছেন সত্যজিৎ রায়ের চলচ্চিত্রকর্মের ওপর গবেষণাগ্রন্থ ‘মহারাজা তোমারে সেলাম’ ও বিশ্ব চলচ্চিত্রের উপর গ্রন্থ 'লুমিয়ের থেকে হীরালাল'।

‘লেট দেয়ার বি লাইট’ বইটির প্রচ্ছদ করেছেন সাজ্জাদুল ইসলাম সায়েম। বইমেলায় আদী প্রকাশনে (সোহরাওয়ার্দী উদ্যান, স্টল নম্বর ১২৩-১২৪) বইটি পাওয়া যাচ্ছে। এ ছাড়া এটি কেনা যাবে বইয়ের জনপ্রিয় ই-কমার্স সাইট রকমারি ডট কমসহ দেশের সকল প্রধান বইঘর থেকে।

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড