• বৃহস্পতিবার, ১৩ মে ২০২১, ৩০ বৈশাখ ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

সত্যজিৎ চক্রবর্ত্তী : অনুপ্রেরণার স্ফুলিঙ্গ, বাংলার ডেল কার্নেগী

  সাহিত্য ডেস্ক

১৪ জানুয়ারি ২০২১, ২০:১৬
অধিকার
ছবি : সংগৃহীত

স্কুলের ম্যাগাজিনে লেখা দিতে নির্দিষ্ট সময় পার হয়ে যাওয়ায় তার আর লেখা দেয়া হয়নি। কলেজের ম্যাগাজিনে লেখা জমা দিতে গিয়ে দেখে বাছাই প্রক্রিয়া থেকে তাঁর লেখাটাই বাদ পড়ে গেছে। বিশ্ববিদ্যালয়ে উঠে একটা জেদ চেপে যায়৷ যে করেই হোক এবার বিশ্ববিদ্যালয়ের ম্যাগাজিনে তাঁর একটা লেখা আসতেই হবে। যথারীতি বিশ্ববিদ্যালয়ের বিদায়ী ব্যাচদের নিয়ে একটা ম্যাগাজিন প্রকাশ পায়, সেখানে আগের মতো তিনি লেখা জমা দেন বাকি সবার মত করেই। বিদায়ী ব্যাচের সবার লেখা ছাপা হয় শুধু একজন ছাড়া। আর সেই একজন তিনিই, যিনি বর্তমানে অনুপ্রেরণাদায়ী লেখক হিসেবে দেশে তো বটেই, দেশের বাইরে যথেষ্ট সুনাম কুড়িয়েছেন। কেউ বলেন বাংলার ডেল কার্নেগী, আবার কেউ বলেন এপার বাংলার শিব খেরা। তিনি আর কেউ নন লাখো কপির চেয়ে বেশি পাঠক সমাদৃত বই 'রোড টু সাকসেস' এর লেখক সত্যজিৎ চক্রবর্তী। প্রায় ১০ টি দেশে পাঠক সমাদৃত হয় লেখকের এই বইটি।

পেশাগত জীবনের বাইরে তিনি লেখালেখিকে বেছে নিয়েছেন মনের খোরাক হিসেবে। তার প্রথম বই প্রকাশ পাওয়ার পর পাঠক চাহিদা ক্রমেই বাড়তে থাকে। এরপর প্রকাশিত হয় 'দ্যা হিডেন পাওয়ার' বইটি । সামাজিক যোগাযোগ মাধ্যমে চলতে থাকে পাঠক রিভিউ। হতাশাকে হতাশ করার এক অনবদ্য শব্দচয়ন আর শব্দের গাঁথুনিতে পাঠক যেন মুহূর্তেই জেগে উঠে ব্যর্থতার গ্লানি ছেড়ে।

দাঁড়িকমা প্রকাশনীর প্রকাশক জানিয়েছেন, লেখক সত্যজিৎ চক্রবর্ত্তীর বই মানেই মুহূর্তেই মুদ্রণ শেষ। বাংলাদেশের এমন একটা অঞ্চল পাওয়া যাবে না যেখানে এই লেখকের ন্যূনতম একজন পাঠক থাকবে না। তার আগুন ধরানো জ্বালাময়ী ক্ষুরধার লেখনীর শক্তি এতটাই প্রবল যে পঙ্গু লোকও অন্তত একবার দৌড় প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ার চেষ্টা করবে। এতটাই তার শব্দের ক্ষমতা। তাছাড়া তিনি নিজে একজন প্রফেশনাল ইন্সাপাইরেশনাল ট্রেইনার হওয়ার কারণে সরাসরি মানুষের ভেতরকার দিকটা বুঝতে পারেন৷ যার কারণে তার লেখাতে অবাস্তব কিংবা অতিকথন কিছু পাওয়া যায় না। যিনি বইটি পড়বেন তার কাছেই মনে হবে বইটি তার জন্যই লেখা।

আরও পড়ুন : শাম্মী তুলতুলের নতুন বই 'চাঁদে বেড়ানোর পাসপোর্ট'

'রোড টু সাকসেস' এবং 'দ্যা হিডেন পাওয়ার' লেখকের সবচেয়ে বেশি বিক্রিত বই যা পৃথিবীর ১০টি দেশে যথেষ্ট পাঠক নন্দিত হয়েছে। এছাড়া লেখকের আরো একটি আত্মউন্নয়নমূলক বই 'সাকসেস হান্টার'। সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্যারিয়ার বিষয়ক সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করতে গিয়ে তিনি দেখেন ক্যারিয়ারের উত্থান পতনকে ঘিরে ছেলে মেয়েদের প্রেমের সম্পর্কের নানা টানাপড়েন। ভালোবাসার জগতে বিরহের ছাপকে কেন্দ্র করে, ক্যারিয়ারের উত্থান পতন কিংবা সঠিক সময়ে ক্যারিয়ার গড়তে না পারার বেদনার অন্তর্জলে দগ্ধ হওয়া হাহাকার নিয়ে তিনি একটা মাত্র গল্পগ্রন্থ লিখেছেন, যার নাম 'উপেক্ষিত অপেক্ষা'। এই গল্পগ্রন্থের একেকটা গল্প যেন একেকটা সার্টিফিকেটের পেছনে লুকিয়ে থাকা প্রতিটি ছেলেমেয়ের না বলা কথা, হারানো ব্যথা৷ একেকটা গল্প যেন সমাপ্তি শেষে অশ্রুর আহবান।

সত্যজিৎ চক্রবর্ত্তী আমাদের শিব খেরা হয়ে নয়, ডেল কার্নেগী হয়ে নয়, তিনি বেঁচে থাকুক শুধুই সত্যজিৎ চক্রবর্ত্তী হয়ে, যার লেখনী শক্তিতে জেগে উঠবে হতাশার কাফনে জড়িয়ে থাকা জীবন্ত লাশগুলো।

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড