• সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

কবিতায় এপার ওপার এর ৫ম বর্ষে ১১১জন কবির কবিতা নিয়ে সেপ্টেম্বর মাসে প্রকাশিত হতে যাচ্ছে ‘কবিতায় এপার ওপার-৬’

  সাহিত্য ডেস্ক

০৯ সেপ্টেম্বর ২০২০, ২০:৩৩
কবিতায় এপার ওপার এর ৫ম বর্ষে ১১১জন কবির কবিতা নিয়ে সেপ্টেম্বর মাসে প্রকাশিত হতে যাচ্ছে ‘কবিতায় এপার ওপার-৬’
কবিতায় এপার ওপার এর ৫ম বর্ষে ১১১জন কবির কবিতা নিয়ে সেপ্টেম্বর মাসে প্রকাশিত হতে যাচ্ছে ‘কবিতায় এপার ওপার-৬’

পাঁচ বছর আগে ২০১৫ সালের সেপ্টেম্বর মাসে শুরু হয়েছিল কবিতায় এপার ওপারের অগ্রযাত্রা! উদীয়মান কবিদের প্ল্যাটফর্ম এই কাব্যসংকলনটি প্রথম থেকেই অনেকের প্রশংসা কুড়িয়েছিল। এই পাঁচ বছরে ‘কবিতায় এপার ওপার’ এর ৫ টি কাব্যসংকলন প্রকাশিত হয়েছে এবং প্রায় তিনশত কবির এব বৃহৎ পরিবারে পরিণত হয়েছে পাঠক নন্দিত এই কাব্যসংকলনটি। ক’দিনের মাঝেই ১১১ জন কবির কবিতা নিয়ে প্রকাশিত হতে যাচ্ছে ‘কবিতায় এপার ওপার-৬! বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গ মিলিয়ে ১২ জন অতিথি কবিসহ ৯৯ জন উদীয়মান কবির কবিতা স্থান পাবে এবারের কাব্যসংকলনে। উদীয়মান কবিদের মধ্যে বাংলাদেশ থেকে রয়েছেন তকিবতৌফিক, সৌমেন অনন্ত, তনময় শাহরিয়ার, মাহবুব নাহিদ, নীলা হারুন, নিশীতা মিতু, সাদিয়া সূচনা, সুমাইয়া করিম,রেহমান আনিস, অনুভব আহমেদ,নীলা আলম নীল, ইউসুফ আহমেদ শুভ্র এবং পশ্চিমবঙ্গ থেকে জয়দীপ নিয়োগী, অর্ঘ্যদীপ আচার্য্য, নবারুণা গাঙ্গুলী, অনুব্রতা গুপ্ত, অরুণাশিস সোম, অভিষেক দাস, সুদেষ্ণা ব্যানার্জী, সোনালী নাগ, শ্রীজিতা দাসসহ অনেকেই। নতুনদের পাশাপাশি অতিথি লেখকদের মধ্যে রয়েছেন মৃণাল বসু চৌধুরী (পশ্চিমবঙ্গ), আরণ্যক বসু (পশ্চিমবঙ্গ), হাসিবুর রেজা কল্লোল (বাংলাদেশ), রাজা ভট্টাচার্য (পশ্চিমবঙ্গ), ওয়াহিদ ইবনে রেজা (বাংলাদেশ), অজিতেশ নাগ (পশ্চিমবঙ্গ), তুষার কবির (বাংলাদেশ), রেজমান (পশ্চিমবঙ্গ),কালপুরুষ (বাংলাদেশ), অভীক রায় (পশ্চিমবঙ্গ), শাইখ সালেকিন (বাংলাদেশ),মোহাম্মদ জোবায়ের (বাংলাদেশ)। এত বিশাল সংখ্যক কবির কবিতা নিয়ে এবারই প্রথম কাজ করেছে কাব্যসংকলনটি। এর কারণ জানতে চাইলে সম্পাদক সাদেক সরওয়ার বলেন, “হাঁটি হাঁটি পা পা করে একটি মাইল ফলক ছুঁয়ে ফেললো আমাদের ছোট্ট পরিবারটি। তাই এই প্রাপ্তির আনন্দটুকু সকলের মাঝে ছড়িয়ে দিতেই এবারের কবিতায় এপার ওপার-৬ সাজানো হয়েছে একটু ভিন্নভাবে। ৩৪০ জনের পাঠানো কবিতা থেকে ১১১ জনের একটি করে কবিতা নিয়ে আমরা সাজিয়েছি আমাদের এবারের আয়োজন। প্রতিবারের মতোই বই প্রকাশের কিছু সীমাবদ্ধতা থাকায় সকলের কবিতা বইয়ে স্থান করে দিতে পারিনি। সেজন্য আমারও কিছুটা খারাপ লেগেছে! তবে আমার মনে হয় এতে হতাশ হবার তেমন কিছু নেই, আমরা আছি সবসময়, সকল নবীন কবিদের পাশে, পরেরবার নিশ্চই সুযোগ আসবে!অন্যান্যবার যদিও নভেম্বরের কলকাতা-বাংলাদেশ বইমেলা সামনে রেখে কাব্যসংকলনটি প্রকাশ করা হয়, কিন্তু এবার করোনাকালীন পরিস্থিতির জন্য কলকাতা বইমেলা অনুষ্ঠিত হচ্ছেনা। তাই সেপ্টেম্বর মাসের শেষ সপ্তাহে বইটি প্রকাশ হবার সম্ভাবনা রয়েছে”।

‘কবিতায় এপার ওপার-৬’ এর ভূমিকা লিখেছেন বাংলাদেশের প্রখ্যাত ঔপন্যাসিক সেলিনা হোসেন। তিনি বলেন, ‘নবীন কবির লেখনীতে উঠে এসেছে সময়ের স্রোতধারা। বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের কবিদের নিয়ে সম্পাদিত এই সংকলন আমাকে মুগ্ধ করেছে। উদীয়মান কবিদের কবিতা সময়ের প্রেক্ষিতে নতুন ভুবন। ঐতিহ্যের ধারাবাহিকতায় এই যাত্রা আগামীর নির্মান। আমরা সবসময় সাহিত্যের ¯স্রোতকে বেগবান দেখতে চাই। এই স্রোত যেন অবরুদ্ধ না হয় এই প্রত্যাশা থাকে বাংলা ভাষার পাঠকের। এদিক থেকে এই সংকলন আমাদের প্রত্যাশার জায়গা পূর্ণ করেছে’।

প্রতিবারের মতো এবারেও বইটি প্রকাশ করবে অনিন্দ্য প্রকাশ। কাব্যসংকলনটির মূল্য নির্ধারিত হয়েছে ২৫০/-, বইটির প্রচ্ছদ করেছেন বাংলাদেশের তরুণ প্রচ্ছদশিল্পী মোঃ সাদিতউজজামান । বইমেলা না হলেও বইটি অনলাইন অর্ডার করতে পারবেন সহজেই রকমারি.কম থেকে, কলকাতার বন্ধুরা পাবেন এমাজন অনলাইন সহ অন্যান্য অনলাইন বুকশপগুলোতে।

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড