• বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৭ আশ্বিন ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাংলা একাডেমির সভাপতি হলেন শামসুজ্জামান খান

  নিজস্ব প্রতিবেদক

২৮ জুন ২০২০, ২২:৫৬
শামসুজ্জামান খান
শামসুজ্জামান খান

বাংলা একাডেমির সভাপতি হিসেবে নিয়োগ পেয়েছেন প্রতিষ্ঠানটির সাবেক মহাপরিচালক খ্যাতিসম্পন্ন ফোকলোরবিদ ও গবেষক শামসুজ্জামান খান।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় রবিবার শামসুজ্জামান খানকে তিন বছরের জন্য একাডেমির সভাপতি হিসেবে নিয়োগ দিয়ে আদেশ জারি করেছে। সভাপতির দায়িত্ব এবং অন্যান্য কার্যাবলি ‘বাংলা একাডেমি আইন-২০১৩’ অনুযায়ী নিয়ন্ত্রিত হবে।

২০১২ সালের ১৩ ডিসেম্বর থেকে বাংলা একাডেমির সভাপতির দায়িত্ব পালন করে আসছিলেন জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান। গত ১৪ মে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

এদিকে সভাপতি হিসেবে নিয়োগের বিষয়টি জেনেছেন তবে আদেশের চিঠি হাতে পাননি বলে গণমাধ্যমকে জানিয়েছেন শামসুজ্জামান খান।

শামসুজ্জামান খান টানা ১০ বছর বাংলা একাডেমির মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। তার জন্ম মানিকগঞ্জ জেলায় ১৯৪০ সালে। রাষ্ট্রীয় সর্বোচ্চ স্বাধীনতা পদক এবং একুশে পদক পেয়েছেন তিনি।

বাংলা একাডেমি ছাড়াও তিনি ১৯৯৭ থেকে ২০০১ সাল পর্যন্ত বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়াও বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক হিসেবেও কাজ করেছেন।

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801721978664

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড