• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফুলকি খেলাঘর আসরের ‘ছোটদের বন্ধু বঙ্গবন্ধু’

  সাহিত্য ডেস্ক

১২ মার্চ ২০২০, ১৫:২৪
ছবি
ছবি : ছোটদের বন্ধু বঙ্গবন্ধু

মুজিব শতবর্ষ জুড়ে ছোটদের লেখা ছড়া ও আঁকা ছবি নিয়ে ‘ছোটদের বন্ধু বঙ্গবন্ধু’ ছড়াগ্রন্থ প্রকাশ করবে ফুলকি বই কেন্দ্র। রাজধানী মিরপুরের মধ্য পীরেরবাগ ফুলকি খেলাঘর আসরের ফুলকি বই কেন্দ্র মুজিববর্ষের বছরব্যাপী কর্মসূচির অংশ হিসেবে মোট ১৭টি পর্বে এই বইগুলো প্রকাশ করবে।

ফুলকি খেলাঘর আসর জানায়, ২ থেকে ১৫ বছর বয়সী যেকোনো শিশু বইটির বিভিন্ন পর্বে লিখতে ও আঁকতে পারবে। ছড়া ৪ থেকে ৮ লাইনের মধ্যে হতে হবে আর ছবি আঁকার বিষয়- বঙ্গবন্ধুর সমগ্র জীবন ও কর্ম এবং মুক্তিযুদ্ধে তাঁর অবদান থেকে আঁকিয়ে তার ইচ্ছেমতো আঁকতে পারবে।

ইতোমধ্যে ৮০ জন ক্ষুদে আঁকিয়ে বন্ধু আঁকা ছবি আর ৫০ জন ক্ষুদে লিখিয়ে বন্ধু নিজের লেখা ছড়া জমা দিয়েছে। সেসব লেখা-আঁকা যাচাই-বাছাই চলছে। এ মাসেই মনোনীত ১৭ জনের ছড়া আর ১৭ জনের ছবি নিয়ে প্রকাশিত হবে প্রথম পর্বটি। ফুলকি খেলাঘর আসরের ‘বঙ্গবন্ধু শিশু মেলা ২০২০’ অনুষ্ঠানের সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২৭ মার্চ। এ পর্বের প্রকাশনা উৎসব, অংশ নেওয়া সকল শিশুর লেখা ছড়া পাঠ ও আঁকা ছবি নিয়ে চিত্র প্রদর্শনীর আয়োজনও করা হবে। আর এসব কর্মসূচিতে আমন্ত্রণ পাবে প্রত্যেক অংশগ্রহণকারী।

আগামী বছরের ১৭ মার্চ পর্যন্ত প্রতি মাসের বিশেষ দিনগুলোতে প্রকাশিতব্য প্রতিটি পর্বের বইয়ের জন্যই যেকোনো শিশু ছড়া ও ছবি জমা দিতে পারবে। যতবার খুশি ছবি আঁকা ও লেখার সুযোগ পাবে যে কেউ, তবে কেউ একবার মনোনীত হয়ে গেলে অন্যকে সুযোগ দেওয়ার লক্ষ্যে তার আর লেখা/ছবি গ্রহণ করা হবে না বলে জানায় সংগঠনটি।

আঁকা ছবি ও লেখা জমা দেওয়ার নিয়ম :

ফুলকি স্কুল ও ফুলকি খেলাঘর আসরের নিজস্ব কার্যালয় (৯৫/৩/১ মধ্য পীরেরবাগ মিরপুর ঢাকা -১২১৭) থেকে আঁকা ও লেখার জন্য আসরের সরবরাহ করা নির্ধারিত ফরম সংগ্রহ ও নিবন্ধন করে ছোট্ট বন্ধুরা বাসা থেকে ছবি এঁকে বা ছড়া লিখে জমা দিতে পারবে। নিবন্ধন ফি মাত্র ৫০ টাকা।

আগামী বছরের ৩১ জানুয়ারি পর্যন্ত যেকোনো দিন (সময় সকাল আটটা থেকে রাত আটটা) যেকোনো শিশু ও তার অভিভাবক নিবন্ধন ও নির্ধারিত কাগজ সংগ্রহ এবং ছড়া ও ছবি জমা দিতে পারবেন। তবে ঢাকার বাইরের বা দূরের শিশুরা ৪০ সেমি. ২৮ সেমি. আর্ট পেপারে ছবি এঁকে বা ২০ সেমি. ২৮ সেমি আর্ট পেপারে ছড়া লিখে কুরিয়ারে বা ডাকযোগে পাঠাতে পারবে।

বইগুলোতে মনোনীত ক্ষুদে লিখিয়েদের লেখা ছড়া হুবহু স্ক্যান করে ছাপানো হবে। তাই লেখা-ছবির মানের পাশাপাশি নিজ হাতে লেখা বাধ্যতামূলক।

আরও পড়ুন : ‘আলোর আঁধারে’ একটি মেয়ের জীবনকালকের কথা

বিস্তারিত জানা যাবে- অশোকেশ রায় সভাপতি ফুলকি খেলাঘর আসর ফোন নম্বর ০১৭১১১১৪৫৭৯ ও মোহাম্মদ তৌহিদুজ্জামান সাধারণ সম্পাদক ফোন নম্বর ০১৯৭০০৩৩৩৫০

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড