• বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০২০, ২৬ চৈত্র ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

মেলায় কবি ইমরান মাহফুজের দুটি বই

  নিজস্ব প্রতিবেদক

২১ ফেব্রুয়ারি ২০২০, ১৩:১৭
কবি ইমরান মাহফুজের দুটি বই
ছবি : সম্পাদিত

অমর একুশে গ্রন্থমেলায় (২০২০) প্রকাশিত হয়েছে কবি ও গবেষক ইমরান মাহফুজের দুটি বই। একটি হচ্ছে- প্রচ্ছদে কবির নামহীন কাব্যগ্রন্থ ‘কায়দা করে বেঁচে থাকো’। অন্যটি হচ্ছে- সিরাজুল ইসলাম চৌধুরীর নির্বাচিত সাক্ষাতকার ‘আজ ও আগামীকাল’।

‘কায়দা করে বেঁচে থাকো’ কাব্যগ্রন্থটি প্রকাশ করেছে ঐতিহ্য প্রকাশন। এটি তার দ্বিতীয় কবিতার বই। বইটির দাম ১৩০ টাকা। এটির প্রচ্ছদ করেছেন আনোয়ার সোহেল।

সিরাজুল ইসলাম চৌধুরীর নির্বাচিত সাক্ষাতকার ‘আজ ও আগামীকাল’ প্রকাশ করেছে ডেইলি স্টার বুকস। বইটি ইমরান মাহফুজ সম্পাদনা করেছেন। পাওয়া যাবে মেলার ৪৯১-৪৯২ স্টলে। প্রচ্ছদ করেছেন মনন মুরশেদ। বইটির দাম ৪০০ টাকা।

কাব্যগ্রন্থ সম্পর্কে ইমরান মাহফুজ বলেন, নাম সর্বস্বযুগে কাজের চেয়ে নামের বাহারই বেশি দেখা যায়! এর বিপরীতে আমি কাজকে গুরুত্ব দিয়ে কাভারটি নামহীন রাখার চিন্তা করলাম। এছাড়া প্রথম বই দীর্ঘস্থায়ী শোকসভা মধ্যে এক্সপেরিমেন্ট করার চেষ্টা করেছি। আশা রাখি, পাঠকরা এবারেও সূচিপত্রহীন বইটিতে বাংলা কবিতার এক্সপেরিমেন্ট খুঁজে পাবেন।

সম্পাদিত বই সম্পর্কে তিনি বলেন, এমিরেটস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী আদর্শবাদী লেখক এবং তার আদর্শ সমাজতান্ত্রিক প্রগতিশীলতার। একটি পূর্ণাঙ্গ রাষ্ট্রের বৈজ্ঞানিক ও সামাজিক কাঠামোর সঙ্গে সাম্প্রদায়িক সাংস্কৃতিক ও আর্দশ নাগরীকের মতাদর্শ ইতিবাচক দৃষ্টিতে রচনায় সূচিবদ্ধ করেছেন এই অসামান্য চিন্তক। ফলে নির্বাচিত সাক্ষাৎকার বইটি তার জীবন, যুগ ও তার রচনা সম্পর্কে অনুসন্ধানী পাঠকদের জন্য সহায়ক ভূমিকা রাখবে।

কবি ও গবেষক ইমরান বলেন, সব মিলিয়ে দুইটি বই নিয়ে আমি এই অর্থে আশাবাদি যে, আমি মানুষের কথা বলেছি। দেশের কথা বলেছি। মা এবং মাটির কথা বলেছি।

তিনি আরও বলেন, যে কোনো মানুষের ভেতরকার রূপ কিংবা চরিত্র-রুচিবোধ ফুটে উঠে তার লেখায়। আর তার সর্বোৎকৃষ্ট প্রকাশ হচ্ছে বইতে। আমি মনে করি- আমি কি ভাবি, আমি যে আমার এই সময়ের একজন কণ্ঠস্বর। কণ্ঠস্বরের আত্মপরিচয় হচ্ছে আমার দুটি বই-  ‘কায়দা করে বেঁচে থাকো’ ও ‘আজ ও আগামীকাল’।

ওডি/এএস

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড