• রোববার, ০৫ এপ্রিল ২০২০, ২২ চৈত্র ১৪২৬  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

মেলায় নাহিদ হাসানের প্রথম উপন্যাস ‘দিগন্তগামী ফিনিক্স’

  নিজস্ব প্রতিবেদক

২০ ফেব্রুয়ারি ২০২০, ২৩:৩৪
নাহিদ হাসান নিবিড়
নাহিদ হাসান নিবিড়ের প্রথম উপন্যাস ‘দিগন্তগামী ফিনিক্স’ (ছবি : সংগৃহীত)

অমর একুশে বইমেলায় চলন্তিকা থেকে প্রকাশিত হয়েছে নাহিদ হাসান নিবিড়ের প্রথম উপন্যাস ‘দিগন্তগামী ফিনিক্স’।উপন্যাসটির ফ্ল্যাপ লিখেছেন- হিমাদ্রী চৌধুরী এবং প্রচ্ছদ করেছেন আলিফিয়া রিজভী।

মৃত্যু এক চূড়ান্ত সত্য—অনিশ্চিত অন্ধকারের নাম। মৃত্যুর মতো এই অনিবার্যতাকে কেউ এড়াতে পারবে না জেনেও মৃত্যু প্রসঙ্গে আমরা অপ্রস্তুত। জীবনের এই পথে হাঁটতে গিয়ে আমরা মত্ত হই ভোগ-বিলাসিতার সমীকরণে। আমরা কেউই মানতে পারিনা চিরন্তন এই প্রস্থান। আমাদের ভাবনায় মৃত্যু মানেই হারিয়ে যাওয়া আর আমরা যুদ্ধক্ষেত্রে পরাজিত সৈনিক। তবুও কেউ কেউ এই অনিবার্যতার মুখোমুখি দাঁড়িয়ে চোখে চোখ রেখে হেসে উঠে বিজয়ের হাসি। স্বয়ং মৃত্যু নতজানু হয়ে কুর্নিশ করে, পরিয়ে দেয় বিজয় তিলক।

নাহিদ হাসান নিবিড় একজন নির্মাতা, যার নির্মাণে একজন যোদ্ধা জীবন মৈথুনে তুলে এনেছে বিজেতার সিলমোহর। ‘মৃত্যু মানেই ফুরিয়ে যাওয়া নয় বরং আরও উজ্জ্বলভাবে বেঁচে থাকার সম্ভাবনা’ এমন একটি সবুজ মশাল হাতে নিয়ে পুনরুত্থিত হয় বিজেতার ফিনিক্স জীবন, দিগন্তের প্রচ্ছদে আলোর পাখনা মেলে অংকন করে একটি পংক্তিমালা-

“নিঃশেষে বিভাজ্য কোন আলো নই আমি,
না কোন ঝঞ্ঝায় তাড়িত প্লাবন।
আমি পৃথিবীর বক্ষ হতে ফুঁড়ে উঠা এক
আশ্চর্য সঙ্গীত—তোমাদের এই আলোয়, এই অন্ধকারে...”

অমর একুশে বইমেলায় স্টল নম্বর- ৬৭১ (চলন্তিকা) এবং স্টল নম্বর- ৬৯৭ (আনন্দমে)  বইটি পাওয়া যাবে। এছাড়াও কুরিয়ার যোগে বইটি রকমারি ডট কম থেকে নেওয়া যাবে।

ওডি/নূর

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড