• সোমবার, ৩০ মার্চ ২০২০, ১৬ চৈত্র ১৪২৬  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

মেলায় কবি তৌহিদুল হকের ‘আমি হব তুমি, তুমি হবে আমি’

  নিজস্ব প্রতিবেদক

২০ ফেব্রুয়ারি ২০২০, ১১:১৯
তৌহিদুল হকের ‘আমি হব তুমি, তুমি হবে আমি’
ছবি : সংগৃহীত

অমর একুশে গ্রন্থমেলায় পাওয়া যাচ্ছে মিডিয়া ব্যক্তিত্ব ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের শিক্ষক তৌহিদুল হকের ‘আমি হব তুমি তুমি হবে আমি’ কাব্যগ্রন্থটি।

বইটি সম্পর্কে কবি বলেন, প্রেম কিংবা বিরহের মাত্রা জীবনে ছড়িয়ে দিতে বা উপলব্ধিতে মানুষ নিজস্ব জেন্ডারগত পরিচয় অতিক্রম করে হতে চায় এক অনন্য মানুষ। যা আমি থেকে তুমি কিংবা তুমি থেকে আমি। এক অপরূপ যোগগাঁথা, মিলনের শ্রেষ্ঠ পরিচয়। এই পরিচয়কে নতুন মাত্রায় প্রেম-বিরহের খেলায় দূরদৃষ্টিতে নির্জন খোলা আকাশ, স্বপ্নের বুদবুদ- আমি হব তুমি তুমি হব আমি।

তৌহিদুল হক আরও বলেন, মানুষের মনোজগৎ পরিবর্তনের এক অপূর্ব শিলালিপি প্রেম-বিরহের আখ্যান। মানুষ মানুষের কাছে ছুটে গিয়েছে, ফিরেও এসেছে। ছুটে যাওয়া কিংবা কাছে আসার গল্পে সর্বস্ব বিলিয়ে দেওয়ার পরেও কিছু বাকি থাকে। নারী কিংবা পুরুষ নিজস্ব পরিচয় সবটা মিলিয়ে দিয়েও তৃষ্ণা নিয়ে ঘরে ফেরে। দিতে চায় আরও উজাড় করে। এক অফুরন্ত মোহমুগ্ধতা এক নিমিষে শরীরের সাথে শরীর মেলায়, মনের কোণে জায়গা করে নেয় কোনো মানুষ। মানুষের পরিবর্তন আপ্যায়ন আকর্ষণের মাত্রা যোগ করে মায়া, উজাড় করে দিতে চাওয়ার প্রবল আলাপন। সেই সব বিষয় তুলে ধরা হয়েছে এ কাব্যগ্রন্থে।

‘আমি হব তুমি তুমি হবে আমি’ বইটি পাওয়া যাবে গ্রন্থমেলার ৪৪৯ ও ৪৫০ নম্বর স্টলে। প্রকাশ করেছে বইলোক প্রকাশনী। বইটির মলাট মূল্য ১৫০ টাকা।

উল্লেখ্য, তৌহিদুল হক একজন শিক্ষক কবি ও কথাশিল্পী। বরিশাল বিভাগের পিরোজপুর জেলার মঠবাড়িয়া গ্রামে তার জন্ম। বর্তমানে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত আছেন।

তার লেখা অন্যান্য বই হলো- সমাজ বদল : উন্নয়ন ও রাজনীতি, এসো তব জলেতে নামি। এছাড়াও তিনি আরও বেশ কয়েকটি প্রবন্ধ ও কবিতার বই লিখেছেন।

ওডি/এএস

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড