• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |  
  • বেটা ভার্সন
sonargao

নতুন বইয়ের বার্তা

এক পা-দু পা জীবনগল্পের কবিতা নিয়ে গ্রন্থমেলায় ‘নিশিমন’

  সাহিত্য ডেস্ক

২০ ফেব্রুয়ারি ২০২০, ০৯:৩৮
কবিতা
প্রচ্ছদ : কাব্যগ্রন্থ ‘নিশিমন’

প্রতিদিন ঘটে যাওয়া জীবনের কিছু ঘটনা মাঝে মাঝে গল্প হয়ে যায়। সেই গল্পের দীর্ঘতম প্রশান্তির রূপ হয়ে উঠেছে অসাধারণ কিছু কবিতা। আশ্রাফ বাবুর ভাবনার চোখ ও দেখার চোখ পাঠককেও নাড়া দিতে অমর একুশে গ্রন্থমেলায় সাহিত্য কথা প্রকাশন থেকে প্রকাশ হয়েছে কাব্যগ্রন্থ ‘নিশিমন’। গ্রন্থটির প্রচ্ছদ এঁকেছেন মোস্তাফিজ কারিগর।

কবিতা কখনো বাস্তবকে ছাপিয়ে পৌঁছাতে চায় জীবনশৈলিতে। নিশিমন কাব্যগ্রন্থের প্রতিটি কবিতাই সার্থক প্রশান্তির উপস্থিতি। বাতাসে শরীর ভিজিয়ে কেবল এক পা-দু পা করে গন্ধ শুকতে শুকতে বদলে দেব সবটা সৃষ্টি ভিন্ন মলাটে কবিতা মেখে। আজ রুগ্নকালের অতৃপ্ত স্বাদের যে সময়ে উপনীত হয়েছি তার অনুভূতি আমার হৃদয়ের উষ্মতা দিয়ে প্রকাশ করলাম। কবিতায় তুলে ধরলাম সকলের হৃদয়ে বাঁচিয়ে রাখার জন্য।

সমাজের সর্বনাশ ডেকে হাঁসি মাখা মুখটি দেখে বুঝার কায়দা নেই তিনি কী পথ বেয়ে এসে কল্যাণের দলে এসে হাততালিতে মশগুল।

অনেকটা পরিবর্তনের ইচ্ছা নিয়ে চলছে সমাজের বিবেক গাড়ি, থেমে থাকবে না কিছুই বিক্রি করার মত বিবেক নেই যা আছে হাত বদল হয় চায়ের দামে। ক্রমশ ঘোলা হয়ে আসছে হৃদপিণ্ডের গ্রাফ পরিস্থিতি শান্ত হবে ঘুণপোকা কুঁড়েঘর খাওয়ার মত। ঘৃণার আগাছা ছাড়া কিছুই খুঁজে পাওয়া যাচ্ছে না খোলা চোখে যে ঠোঁটে ঘুমায় না সত্য বহুকাল। অনেক সুষম বিবেক জেগে আছে আজ চীর নিদ্রার অপেক্ষায়।

‘আমার চোখে আমি নিরাপদ নেই, যা দেখেছি চিনির প্রলেপ ভিতরে তিতা।’

আমাদের চারপাশের দেখা মানুষের বাহ্যিক চেহারা ও আড়ালে তার ভিন্ন প্রকাশ এমন কিছু রূপ উন্মোচিত করেছে দু'একটি কবিতায় । তবে আশ্রাফ বাবু তার নির্মাণে উপস্থিত করেছেন নিজস্ব ভঙ্গি।

কবিতার অন্তরালে কিছু বার্তা কবি আড়াল করে রেখেছেন পাঠকের আবিষ্কারে ও ভিন্ন স্বাদের প্র‌ত্যাশায়। বাস্তবতার অনেক গল্পই মূল পটভূমি, কখনও কখনও মিশিয়ে দিয়েছেন কিছু সারলতার চিত্র। এক একটি কবিতা কোনও রকম চমক ছাড়াও আবিষ্ট করতে পারে পাঠককে।

ক্রমশ হারিয়ে যাওয়া মানবিকতা, সহমর্মিতা ছুঁয়ে রয়েছে অনেক কবিতায় যা ছুঁয়ে যেতে চায় পাঠকের মন। জেগে থাকার কবিতা বিশ্বজুড়ে বেঁচে থাকুক; জয়হোক সকলের মাঝে।

ওডি/এসএন

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড